স্পোর্টস ডেস্ক: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পোর্তোর বিপক্ষে আর্সেনালকে কঠিন পরীক্ষাই দিতে হলো। ম্যাচের নির্ধারিত সময়ে ১-০ গোলে জেতে তারা। কিন্তু প্রথম লেগে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকায় অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। সেখানেও ফল না আসলে টাইব্রেকার ভাগ্যে ১৪ বছর পর কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্সেনাল। ২০১০ সালের পর প্রথমবার এই টুর্নামেন্টের কোয়ার্টারে উঠলো গানাররা।

মঙ্গলবার (১২ মার্চ) রাতে এমিরেটসে রোমাঞ্চকর লড়াই শেষে টাইব্রেকারে ৪-২ গোলে জয় তুলে নিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে আর্সেনাল।

এদিন নিজেদের মাঠে শুরুর দিকেই এগিয়ে যায় প্রথম লেগে হারা আর্সেনাল। ম্যাচের ৪১তম মিনিটে লিয়ান্দ্রো ট্রোসার্ডের গোলে এগিয়ে যায় গানাররা। এরপর আর কোনো গোল না হলেও শেষ পর্যন্ত লিড ধরে রেখেছিল আর্তেতার শিষ্যরা।

দুই লেগ মিলিয়ে ১-১ সমতা থাকায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। এরপর সেখানেও গোল করতে পারেনি কেউই। এতে টাইব্রেকারে গড়ায় ম্যাচ।

টাইব্রেকারে গানারদের বাঁচিয়েছেন গোলরক্ষক ডেভিড রায়া। পোর্তোর দুটি স্পটকিক ফিরিয়েছেন ধারে আর্সেনালের হয়ে খেলা এই গোলকিপার।

তার দারুণ দুটি সেভ ও আর্সেনালের হয়ে মার্টিন ওডেগার্ড, কাই হ্যাভার্টজ, বুকায়ো সাকা এবং ডেক্লান রাইসের সফল স্পটকিকে ৪-২ গোলের জয় পায় আর্তেতার শিষ্যরা।