নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের ভোটের অধিকার নিশ্চিত করেই ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। বাম-ডান মিলে সরকার উৎখাতের চেষ্টা করলেও সাড়া পাচ্ছে না।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে গণভবনে সাম্প্রতিক থাইল্যান্ড সফর নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচন নিয়ে অনেক কিছু হয়েছে, যাতে নির্বাচনটা না হয়। আমার শক্তি দেশের জনগণ। জনগণের শক্তির ওপর আমি সবসময় বিশ্বাস করেছি এবং আমি এটাও বলতে চাই, জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব।

তিনি বলেন, যাদের নির্বাচন করার সক্ষমতা নেই, তারাই নির্বাচন বর্জন করেছে। উপজেলা নির্বাচন প্রভাবমুক্ত ও অর্থবহ করাই সরকারের লক্ষ্য।

থাইল্যান্ড সফর প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এ সফরে বাংলাদেশ-থাইল্যান্ড সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে। এই সফর দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে।

তিনি বলেন, থাইল্যান্ডের সঙ্গে আমাদের সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেছি। আমরা শিক্ষা ও স্বাস্থ্য খাতে সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে আলোচনা করেছি। থাইল্যান্ডকে বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগেরও আহ্বান জানিয়েছি।

শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক অঞ্চলসহ হাইটেক পার্কে থাইল্যান্ডকে বিনিয়োগে আহ্বান জানানো হয়েছে।

ইউএনএসক্যাপে সব ধরণের আগ্রাসন-নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার ও যুদ্ধকে ‘না’ বলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বানের কথাও জানান প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, সেখানে (যুক্তরাষ্ট্রে) প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। আগে তাদের ঘর সামাল দেওয়া উচিৎ।