মেহেদি ছাড়া কি ঈদ সম্পূর্ণ হয়? ঈদ উপলক্ষ্যে নতুন পোশাক, জুতা, কসমেটিক্স বা সাজ-গোজের আনুষাঙ্গিক যাই ই কিনি না কেন, ঈদে মেহেদি দিয়ে হাত রাঙাবো না –তা তো হয় না। বাড়ির ছোট সদস্য থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের সবাই অধীর আগ্রহে বসে থাকে কখন চাঁদ উঠবে, আর কখনই বা হাতে মেহেদি পরবে। তাই চাঁদ উঠা মাত্র মেহেদি দিতে সবার তড়িঘড়ি শুরু হয়ে যায়।

সাধারণত প্রাকৃতিক বা অরগানিক মেহেদি ত্বকের জন্য ভালো। মেহেদি পাতার পাউডার থেকে তৈরি অরগানিক মেহেদিগুলোতে কোনো রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় না। হাতে তৈরি মেহেদি থেকে রঙ আসতে প্রায় ২৪ ঘন্টা সময় লাগলেও এর স্থায়িত্ব এক সপ্তাহ বা তার বেশি সময় পর্যন্ত থাকে। তবে আজকাল বাজারে এমনও অনেক মেহেদী পাওয়া যায়, যা হাতে লাগানোর মাত্র ৫/৭ বা ১০ মিনিটের মধ্যেই রঙ আসে। তবে তাৎক্ষণিক রঙ আসে এমন মেহেদি এড়িয়ে চলাই উত্তম। সেনসিটিভ ত্বক বা ত্বকে অ্যালার্জি জনিত সমস্যা থাকলে অরগানিক মেহেদি লাগালেই ভালো হয়। অন্যথায় হাতে চুলকানি বা অন্য সমস্যা দেখা দিতে পারে।

মেহেদি লাগানোর আগে যা জানা জরুরি: মেহেদি লাগানোর আগে হাত ভালোভাবে ফেসওয়াশ দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর শুকনো একটি তোয়ালে বা টিস্যু দিয়ে হাত শুকিয়ে নিন। মনে রাখবেন, মেহেদি দেওয়ার আগে হাতে কোনো ক্রিম বা লোশন ব্যবহার করবেন না। যেহেতু এখন গরমের সময়, লোশন বা ক্রিমের ব্যবহারে হাত ঘেমে যেতে পারে। মেহেদি লাগানোর আগের সময়টাতে পানি, ড্রিঙ্কস বা ভারী খাবার থেকে বিরত থাকুন। মেহেদি লাগানোর সময়ে যেহেতু অনেকটা সময় বসে থাকা লাগে এবং হাত টানটান করে রাখতে হয় সেহেতু পা বা কোমর ধরে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এজন্য মেহেদি লাগানোর আগে আপনি একটু হাঁটাহাঁটি করে নিন। হাত দু’টোও এদিক- ওদিক করে নিতে পারেন। এতে করে অনেকটা সময় বসলেও আপনার আর একঘেমেয়ি লাগবে না। হাতে মেহেদি লাগানোর সময় অবশ্যই টুথপিক, টিস্যু পেপার বা নরম সুতি কাপড় সঙ্গে রাখুন। প্যাকেট জাত মেহেদীর মুখ কাটার সময় সাবধানতা অবলম্বন করে কাটবেন। অনেক সময় দেখা যায়, প্যাকেটজাত মেহেদির মুখ মোটা করে কাটলে তা হাতে লাগানোর সময় বেশ অসুবিধা হয়। হাতে ওয়াক্স করা থাকলে এক বা দু’দিন পর মেহেদি লাগান।

হাতে মেহেদী দেওয়ার পর তা শুকিয়ে এলে মেহেদি ডিজাইনের ওপর চিনির সিরাপ লাগাতে পারেন। তুলোর বলে চিনির সিরাপ ভিজিয়ে আলতোভাবে মেহেদী ডিজাইনের ওপর তুলোর বলগুলো কিছুসময়ের জন্য চেপে ধরে রাখুন। মেহেদি সম্পূর্ণভাবে শুকিয়ে এলে তা উঠিয়ে নিন এবং কয়েক ঘণ্টা হাতে পানি না লাগানোর চেষ্টা করুন। এতে রঙ গাঢ় হবে এবং বেশ কয়েকদিন স্থায়ী হবে।

ইনস্ট্যান্ট মেহেদির ক্ষেত্রে যা জানা জরুরী: ইনস্ট্যান্ট মেহেদি তোলার সময় হাতে বেশি করে পানি ব্যবহার করবেন। এতে নানা রাসায়নিক উপাদান থাকার ফলে এটি উঠানোর সময় খেয়াল রাখবেন, হাতে যেন এটি কোনোভাবেই লেগে না থাকে।

হাতে মেহেদি লাগানোর জন্য প্রথম ডিজাইন বা আলপনা নির্বাচন করুন। মেহেদির প্যাকেটের সঙ্গে ডিজাইন বইও দেওয়া থাকে। প্রথমে আপনার পছন্দ মতো নকশা বাছাই করুন। নানা ধরণের মেহেদির মধ্যে লিজান অ্যাকটিভ গোল্ড মেহেদি, মমতাজ মেহেদি, রাঙাপরী অ্যাকটিভ গোল্ড মেহেদি, আলমাস মেহেদি, কাভেরী মেহেদি, কাশ্নীরি মেহেদি, শাহজাদি মেহেদি বেশ জনপ্রিয়। ৫০ টাকা থেকে শুরু করে দেড়শ টাকার মধ্যে পেয়ে যাবেন এই মেহেদিগুলো।