লাইফস্টাইল ডেস্ক: শারীরিক সামর্থ্যের অতিরিক্ত কাজ করার ফলে আমরা ক্লান্ত হয়ে পড়ি। আবার এটাও সত্যি, কাজ না করলেও ক্লান্তি ভর করতে পারে। ক্লান্তি কাটাতে তাই কাজের পরিধিটাকে একটি নির্দিষ্ট সীমার মধ্যে নিয়ে আসতে হবে। দিন শেষে আমরা কতকিছুরই তো হিসাব কষি। কিন্তু কোনদিন ভেবে দেখেছেন কি আপনার মনটার ওপর কত ক্লান্তির কালি জমেছে? হঠাৎ সবকিছু একঘেয়ে লাগছে, কোনকিছুতে আনন্দ পাচ্ছেন না। অতিরিক্ত ক্লান্তি মাঝে মধ্যে এমন নিস্পৃহ করে আমাদের। তাই চলুন ক্লান্তি কাটিয়ে মনটাকে ঝরঝরে করে তুলি।

আগামী দিনের জন্য নতুন উদ্যমে জীবনটাকে গুছিয়ে নিতে চাইলে জেনে নিন সহজে ক্লান্তি দূর করার কিছু টিপস।

★ অলস সময় না কাটিয়ে নিজেকে কাজে ব্যস্ত রাখুন। মনে রাখবেন, কাজ করে মানুষ যতটা না ক্লান্ত হয় তার চেয়ে বেশি ক্লান্ত হয় শুয়ে-বসে সময় কাটালে।

★ সুষম খাবার ক্লান্তি কাটানোর সহজ উপায়। খাবার সুস্বাদু হলে ভরপেট না খেয়ে কিছুটা খিদে থাকতেই উঠে পড়ুন। ক্লান্তি কম ভর করবে।

★ বন্ধু ও প্রিয়জনের সান্নিধ্য টনিকের কাজ করে। প্রিয়জনের একটি ফোন বা ই-মেইল কিংবা বন্ধুদের সঙ্গে বসে চায়ের আড্ডা, ক্লান্তি পালাতে বাধ্য হবে।

★ বিভিন্ন বিষয়ের ওপর পড়াশোনা করুন। হতে পারে তা কমিকস বা কোনো লাইফস্টাইল কিংবা সিনে ম্যাগাজিন। দেখবেন ক্লান্তি পাত্তাই পাচ্ছে না।

★ যে পরিবেশ বা স্থান আপনার ক্লান্তির কারণ, দ্রুত সরে পড়ুন সে জায়গা থেকে।

★ অতিরিক্ত চা পান ক্লান্তি কাটায় না বরং আরও ক্লান্তিকে বাড়িয়ে দেয়। অতএব অতিরিক্ত চা পানে ঝরঝরে এমন ভাবনা ঝেড়ে ফেলুন।

★ অতিরিক্ত চিন্তা করবেন না। কারণ শুধু চিন্তা বা টেনশন কোনো সমস্যার সমাধান করবে না। উল্টো তা আপনার ক্লান্তির কারণ হতে পারে।

★ হতাশ হওয়া কিংবা উত্তেজিত হওয়াটাও কিন্তু ক্লান্তির কারণ। তাই যতটা সম্ভব দুটি বিষয় এড়িয়ে চলুন।

★ ক্লান্তি কাটাতে সবচেয়ে বেশি কাজ দেয় সবুজ প্রকৃতি। সবুজ গাছপালার সান্নিধ্য যেমন শরীরের ক্লান্তি কাটায়, তেমনি মনকেও করে তোলে প্রফুল্ল।

★ কল্পনার রঙিন ফানুস না উড়িয়ে বাস্তবতাকে সঙ্গী করুন। কারণ কল্পনাতে সাময়িক সুখ মিললেও বাস্তবে তা হলে সেটা হবে ক্লান্তির কারণ। তাই বাস্তবতাকে মানতে শিখুন।

★ আপনার এমন হয়তো কোনো শখ আছে, যা আপনি নিজেও জানেন না। নিজের মধ্যে উঁকি দিয়ে দেখুন তেমন কিছু নিশ্চয় পাওয়া যাবে যা আপনাকে আপনার কাছেই নতুন হয়ে ধরা দেবে। একইসঙ্গে বিদায় নিবে ক্লান্তির বোঝা।