স্পোর্টস ডেস্ক: ক্লাবের ১২৫ বছরের ইতিহাসে ১০২জন ফুটবলারকে ‘কিংবদন্তি’র তালিকায় রেখেছিলো বার্সেলোনা। যেখানে ছিলেন সাবেক ব্রাজিলিয়ান তারকা দানি আলভেজও। কিন্তু ধর্ষণ মামলায় শাস্তি পাওয়ায় এবার কিংবদন্তির তালিকা থেকে আলভেজের নাম কেটে দিয়েছে বার্সেলোনা।

গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সাড়ে চার বছরের কারাদান্ড এবং দেড় লাখ ইউরো জরিমানা এই শাস্তির ঘোষণা দেয় স্পেনের একটি আদালত। এক বিবৃতিতে আদালত জানিয়েছেন, শারীরিক সম্পর্কের ঘটনায় ভুক্তভোগীর কোনো সম্মতি ছিল না বলে প্রমাণিত হওয়ায় এই রায় দেওয়া হয়েছে। একইসঙ্গে ভুক্তভোগীর সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে প্রমাণিত হয়েছে যে তিনি ধর্ষিত হয়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আলভেজের বিরুদ্ধে অভিযোগ ছিল একটি নাইটক্লাবের ভিআইপি সেকশনের টয়লেটে যেতে ওই তরুণীকে প্রলুব্ধ করেন আলভেজ। তিনি ভুক্তভোগীকে বলেছিলেন, তুমি চাইলে চলে যেতে পারো। ওই নারী রাজি না হওয়ায় তাকে চড় মারে এবং ধর্ষণ করেন আলভেজ। ওই ঘটনার সত্যতার প্রমাণ পেয়েছে আদালত।

এরপরই আলভেজকে কিংবদন্তি তালিকা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ক্লাবটি। তাই তালিকাটা এবার ১০১ জনের হয়ে গেলো। সম্প্রতি বার্সেলোনার লিজেন্ড তালিকায় ঠাঁই মিলেছে জর্দি আলবা, জার্সিও বুস্কেটস এবং জেরার্ড পিকের। তাদের সঙ্গে ছিলেন দানি আলভেজও।

যিনি ফুটবল ক্যারিয়ারে সবচেয়ে বেশি, ৪৩টি শিরোপা জয় করেছেন। যার মধ্যে বার্সার হয়ে জিতেছেন ২৩টি শিরোপা। কিছুদিন আগেই লিওনেল মেসি তাকে ছাড়িয়ে যান। ইন্টার মিয়ামির হয়ে তিনি জেতেন ৪৪তম শিরোপা। এ কারণেই মূলত বার্সেলোনার লিজেন্ড তালিকায় ঠাঁই মিলেছিলো তার।

বার্সেলোনার হয়ে ৪৩টি শিরোপা জয়ের সঙ্গে ৪০৮টি ম্যাচও খেলেছেন আলভেজ। এর মধ্যে জিতেছেন ৩টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ইউরোপিয়ান সুপার কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপ, ৬টি লা লিগা, ৪টি কোপা ডেল রে এবং ৪টি সুপার কোপা ডি এস্পানা শিরোপা।