অনেক সময় প্রেম-ভালোবাসার সম্পর্ক নানান কারণে ভেঙ্গে যায়। দূরত্ব সৃষ্টি হয় দুটি মনের। একটি সময় যে সবচেয়ে আপন থাকে সেই হয়ে যায় সবচেয়ে পর। তবু জীবন তার নিজের গতিতে এগিয়ে যায়। সম্পর্ক ভেঙ্গে যাওয়ার যাওয়ার সময় হয়তো কেউ কারো ক্ষমা চাইতে পারে না। তাই বছরের একটি দিনকে (১৭অক্টোবর) প্রাক্তনকে ক্ষমা করার দিবস হিসেবে পালন করা হয়। প্রাক্তনকে ক্ষমা করার দিন (Forgive an Ex Day) আজ।

যদিও ২০১৮ সাল থেকে যাত্রা শুরু করেছে দিবসটি (১৭ অক্টোবর) কিন্তু আন্তর্জাতিকভাবে সব দেশে এখনো স্বীকৃত পায়নি। তারপরও সামাজিক যোগাযোগ মাধ্যমে এর চর্চা বেশ লক্ষ্য করা যায় ।

অনেকেরই তাদের সাবেক প্রেমিক/প্রেমিকার প্রতি রাগ, ক্ষোভ, অভিমান অথবা প্রতিহিংসা রয়ে যায়। এই অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলে দেয়ার জন্য এ দিবসের আবির্ভাব। প্রাক্তনকে ক্ষমা করে দেয়ার দিন- এর উদ্দেশ্য চলে যাওয়া বা হারিয়ে যাওয়া পছন্দের মানুষের প্রতি যেন ক্ষমাশীল হওয়া যায় এবং সবাই যেন সকল অভিযোগ ভুলে সম্মানের চোখে তাকে দেখে। আর সুন্দর ভবিষ্যত কামনা করে।

অতীততে ভুলে সামনে যাওয়ার পথে দিনটি এক শুভ বার্তা। সবাই যেন দিনটিতে প্রাক্তন প্রিয় মানুষটাকে জানাতে পারে, ‘ক্ষমা করে দিলাম।’