আন্তর্জাতিক ডেস্ক: ২০২৩ সালে বিশ্বব্যাপী ৯৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৭২ জন যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের নাগরিক। মার্কিন সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)-এর বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সবশেষ বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে বলা হয়, সারাবছরে একটি দেশে যত সাংবাদিক নিহত হন। এর চেয়ে বেশি নিহত হয়েছেন গাজা-ইসরায়েল যুদ্ধের প্রথম তিন মাসে। গত ডিসেম্বরে গাজায় পেশাগত দায়িত্ব পালনের সময় ৭৭ সাংবাদিক নিহত হয়েছেন। এরমধ্যে ৭২ জন ফিলিস্তিনি, তিনজন লেবানিজ ও দুইজন ইসরায়েলি। উপত্যকাটিতে যুদ্ধ না চললে সাংবাদিক নিহতের বার্ষিক সংখ্যাটি অনেক কম হতো।

এ ধরনের হত্যা গণমাধ্যমের জন্য মারাত্মক হুমকিস্বরূপ বলে উল্লেখ করেছে সিপিজে।

সংস্থাটির সভাপতি জোডি আল জাজিরাকে বলেন, সাংবাদিকদের হুমকির ক্ষেত্রে এই যুদ্ধটি নজিরবিহীন। এই যুদ্ধ সম্পর্কে যা মনে রাখা গুরুত্বপূর্ণ তা হলো; গাজায় যা ঘটেছে সেখানকার সাংবাদিকরাই তার প্রতিবেদন করতে সক্ষম। ইসরায়েলি সেনাবাহিনী আন্তর্জাতিক গণমাধ্যমকর্মীদের সেখানে প্রবেশ করতে দেয়নি। ফলে গাজা যুদ্ধের খবর পরিবেশনে আমরা সম্পূর্ণরূপে ফিলিস্তিনি সাংবাদিকদের উপর নির্ভরশীল। যারা জীবনের ঝুঁকি নিয়ে সেখানকার খবর জানাচ্ছেন।