আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, হেগের আন্তর্জাতিক বিচার আদালত বুধবার যে রায় দিয়েছে তা আমেরিকার বিরুদ্ধে তার দেশের আরেকটি বিজয়ের প্রমাণ বহন করে। তিনি বুধবার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ মন্তব্য করেন। পার্সটুডে।

জারিফ বলেন, “ইরানের বিরুদ্ধে আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে তেহরান হেগের আদালতে যে মামলা করেছিল তার শুনানি স্থগিত করার মার্কিন আবেদন প্রত্যাখ্যান করেছে ওই আদালত। ২০১৮ সালের ৩ অক্টোবরের রায়ের পর এটি আমেরিকার বিরুদ্ধে ইরানের আরেকটি আইনি বিজয়।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “তার দেশ সব সময় সকল আন্তর্জাতিক আইন পুরোপুরি মেনে চলেছে। কাজেই এখন সময় এসেছে আমেরিকার পক্ষে থেকে দেয়া আন্তর্জাতিক প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করার।”

হেগের আন্তর্জাতিক বিচার আদালত ইরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ এবং দু’দেশের মধ্যে ১৯৫৫ সালে স্বাক্ষরিত অর্থনৈতিক চুক্তি লঙ্ঘনের অভিযোগের বিচার করতে সম্মত হয়েছে। আমেরিকার পক্ষ থেকে এই আদালতে ইরানের এ সংক্রান্ত অভিযোগের বিচার না করার আবেদন জানানো হয়েছিল। কিন্তু আদালত গতকাল (বুধবার) তা প্রত্যাখ্যান করে ইরানের পক্ষে রায় দেয়।