কাতার সফররত আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি বলেছেন, তালেবানের সঙ্গে তার সরকারের চলমান আলোচনায় শান্তি চুক্তি অর্জিত হলে তা আফগানিস্তানের পার্লামেন্ট ও লয়া জির্গায় আলাদাভাবে অনুমোদিত হতে হবে। তিনি আরো বলেছেন, আফগানিস্তানের ক্ষমতা কারো পৈত্রিক সম্পত্তি নয় বরং জনগণের নির্বাচিত প্রতিনিধিরা যে সিদ্ধান্ত নেবেন সবাইকে তা মাথা পেতে নিতে হবে। পার্সটুডে।

প্রেসিডেন্ট গনি মঙ্গলবার দোহায় কাতারের আমির তামিম হামাদ আলে সানির সঙ্গে এক বৈঠকের পর দোহার ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট স্টাডিজ অ্যান্ড হিউম্যানিটিভ স্টাডিজে দেয়া এক বক্তব্যে একথা বলেন।

তিনি আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, আফগান নাগরিকদের হতাহতের সংখ্যা শুনে তার দিন শুরু হয়, কাজেই দেশে শান্তি প্রতিষ্ঠার মূল্য তিনি অন্য সবার চেয়ে ভালো বোঝেন। গণতান্ত্রিক প্রক্রিয়া ছাড়া আফগানিস্তান শাসন করা সম্ভব নয় বলেও প্রেসিডেন্ট আশরাফ গনি দাবি করেন।

আফগান সরকারের প্রতিনিধিদলের সঙ্গে গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় দীর্ঘমেয়াদি আলোচনা শুরু করেছে তালেবান যাকে আফগান-আফগান আলোচনা বলে অভিহিত করা হচ্ছে। তবে এই আলোচনায় এখন পর্যন্ত কোনো অগ্রগতি অর্জিত হয়নি বরং আফগানিস্তানে তালেবানের হামলা ও হতাহতের ঘটনা বেড়ে যাওয়ায় দেশটির সাধারণ জনগণের মধ্যে এ আলোচনা নিয়ে হতাশা তৈরি হয়েছে।