মানুষের ধৈর্য কমে আসায় দিনদিন জনপ্রিয়তা বেড়েছে স্বল্প-দৈর্ঘ্যের টি-টোয়েন্টি ক্রিকেটের। ওডিআই, টেস্ট থেকে সময় কম হওয়ায় টি-টোয়েন্টি ক্রিকেটের দিকে মানুষের আগ্রহ বেশি।

কিন্তু বিশ ওভারের এই ফরম্যাট যেন একপেশে খেলা। বেশিরভাগ সময়েই বোলারদের উপর চলে স্টিম রোলার। ম্যাচ শেষে যেন সব দোষ বোলারদেরই ঘাড়ে চাপে।

তবে এসব থেকে উত্তরণের পথ দেখিয়েছেন ইতিহাসের সেরা লেগ-স্পিনার শেন ওয়ার্ন। অজি এই সাবেক গ্রেট বর্তমানে দায়িত্ব পালন করছেন আইপিএলে রাজস্থান রয়ালসের।

এবারের আইপিএলে তার দল রাজস্থানের বেশিরভাগ ম্যাচ পড়েছে শারজাহ স্টেডিয়ামে। এখানে রানও উঠছে বেশ। চাপ বাড়ছে বোলারদের। এর কারণ এই মাঠের বাউন্ডারি বেশ ছোট। এখানে দুইশর উপরে রান করেও জয় নিশ্চিত করতে পারছে না দলগুলো। বোলারদের উপর এমন একপেশে তাণ্ডব থেকে বাঁচাতে শেন ওয়ার্ন দিয়েছেন তিন পরামর্শ। তিনি চান, একটা ম্যাচে বোলার-ব্যাটসম্যান উভয়েই যেন সমান সুবিধা পান।

* প্রতিটি মাঠের বাউন্ডারি বড় রাখা এবং মাঠ ছোট হলে আউটফিল্ডে লম্বা ঘাস রাখা।
* ৪ ওভারের বদলে একজন বোলারকে ৫ ওভার বোলিং করার নিয়ম করতে হবে।
* চার-ছক্কা নয় শুধু, ব্যাটে-বলে লড়াই দেখার জন্য উইকেট বানাতে হবে টেস্ট ম্যাচের চতুর্থ দিনের মতো। তাই বলে একদম ফ্ল্যাট উইকেটও না।

ওয়ার্ন তার এই পরামর্শগুলো টুইটারে শেয়ার করে সেটি ট্যাগ দিয়েছেন শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা, সৌরভ গাঙ্গুলী, স্টিফেন ফ্লেমিং, মার্ক ওয়াহ, অ্যাডাম গিলক্রিস্টকে।

মন্তব্য এসেছে সতীর্থ স্টিভ ওয়াহ থেকে। ওয়ার্নের সঙ্গে একাত্মতা জানিয়ে ওয়াহ লেখেন, আমি তোমার সঙ্গে একমত। তবে আমি আগেও তোমাকে যেটি বলেছি সেটাও ভুলে যেওনা। লেগ বাই বাতিল করতে হবে, সেটা ডেড বল হওয়া উচিত। ব্যাটসম্যান একটা বল মারতে না পারলে তার জন্য পুরস্কৃত করা তো যায় না।’