বিশ্বের অন্যতম দামি ও দুর্লভ রত্ন ‘পান্না’। আফ্রিকার দেশ জাম্বিয়ায় সম্প্রতি পাওয়া গেছে বিশ্বের সবচেয়ে বড় পান্না। এর ওজন দেড় কেজিরও বেশি।

ভারতীয় ভূতাত্ত্বিক মানস বন্দ্যোপাধ্যায় ও রিচার্ড কাপেটা এবং তাদের দল জাম্বিয়ার কপারবেল্ট প্রদেশের কাজেম খনি থেকে রত্নপাথরটি আবিষ্কার করেন। বিশ্বের সবচেয়ে বড় পান্না হিসেবে ৭ হাজার ৫২৫ ক্যারেটের এ রত্নটির নাম উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। বিশ্বের সবচেয়ে বড় এ পান্নার নাম দেওয়া হয়েছে চিপেমবেল। জাম্বিয়ার স্থানীয় বাম্বা ভাষায় যার অর্থ গণ্ডার।

এর আগে, জাম্বিয়ার কাজেম খনি থেকেই আরও দুটি বড় পান্না আবিষ্কার হয়েছিল। ২০১০ সালে আবিষ্কার হওয়া ১ কেজি ২৪৫ গ্রাম ওজনের পান্নাটির নাম ছিল ইনফোসু; যার অর্থ ‘হাতি’। ২০১৮ সালে ১ কেজি ১৩১ গ্রাম ওজনের আরও একটি পান্না আবিষ্কার হয় কাজেম থেকে, তার নাম দেয়া হয়েছিল ইনকালামু। বাম্বা ভাষায় যার অর্থ সিংহ। তবে চিপেমবেল অর্থাৎ গণ্ডার আগের হাতি এবং সিংহকে মাত দিয়েছে ওজনে।

জানা গেছে, বিশ্বের সবচেয়ে বড় না-কাটা পান্নাটির আকৃতি অনেকটা গণ্ডারের মুখের মতো। এমনকি গণ্ডারের শৃঙ্গের মতো উঁচু অংশও রয়েছে পাথরটিতে। তাই গণ্ডারের নামেই চিপেমবেল নামকরণ করা হয়েছে।