স্বাস্থ্য ডেস্ক: খাওয়াদাওয়ায় অনিয়ম এবং স্বাস্থ্যকর খাবার না খাওয়ার ফলে অনেককেই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে দেখা যায়। বিশেষ করে খাওয়ার সময় একটু আগে-পরে হলে এবং বেশি ভাজাপোড়া ও তেল-মসলাজাতীয় খাবার বেশি খাওয়া পড়লে এই সমস্যাটি বড় আকার ধারণ করতে শুরু করে। বিশেষ করে রোজার মাসে অতিরিক্ত ভাজাপোড়া খাওয়ায় এই সমস্যা প্রকট আকার ধারণ করে। কিন্তু এই গ্যাস্ট্রিকের ব্যথা নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করবেন না। ঘরোয়া কিছু সমাধানে খুব সহজেই গ্যাস্ট্রিকের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

আদা ও পুদিনাপাতার চা: আদা ও পুদিনাপাতার চা গ্যাস্ট্রিকের ব্যথা দূর করতে বিশেষভাবে কার্যকর। আদা ও পুদিনার অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান গ্যাস্ট্রিকের ব্যথা উপশমে কাজ করে। ২ কাপ পানিতে ১ মুঠো পুদিনাপাতা বা ১ টেবিল চামচ আদা কুচি একটু ছেঁচে দিয়ে ফুটাতে থাকুন। পানি শুকিয়ে ১ কাপ হয়ে এলে এতে ১-২ চা চামচ মধু মিশিয়ে পান করুন, বেশ ভালো ও দ্রুত ফল পাবেন।

তেজপাতা ও কমলালেবুর খোসা: তেজপাতা ও কমলালেবুর খোসা পানিতে ৫ মিনিট ভালো করে ফুটিয়ে নিন। এরপর এই পানি চায়ের মতো করেই পান করে নিন। কোনো ধরনের চিনিজাতীয় কিছু মেশাতে যাবেন না। এতে করে গ্যাস্ট্রিকের ব্যথা দূর হবে বেশ দ্রুত।

আপেল সাইডার ভিনেগার: ২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার, ১ কাপ পরিমাণে পানিতে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ছোট ছোট চুমুকে অল্প করে পান করে নিন। এতে করেও গ্যাস্ট্রিকের ব্যথার যন্ত্রণা থেকে বেশ দ্রুত মুক্তি পাবেন ।

রাঁধুনি সজ: রান্নার কাজে রাঁধুনি সজের ব্যবহার বেশ পরিচিত। এই মসলাটি গ্যাস্ট্রিকের ব্যথা উপশমে বেশ ভালো একটি উপাদান। ১ চা চামচ পরিমাণ রাঁধুনি সজ মুখে পুরে অল্প চিবিয়ে চুষে খেতে থাকুন। দেখবেন বেশ দ্রুত উপশম হচ্ছে গ্যাস্ট্রিকের ব্যথা।