নিজস্ব প্রতিবেদক: সারাদেশে ফের তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এ নিয়ে চলতি মাসে চতুর্থবার হিট অ্যালার্ট চলছে। বিশেষ করে এক সপ্তাহে দু’বার ‘হিট অ্যালার্ট’ জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এছাড়া অস্বস্তি বাড়তে পারে জলীয়বাষ্পের আধিক্যের কারণে।

আবহাওয়াবিদ আরো বলেন, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী রোববার (২৮ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

এর আগে, গত ৩, ১৯ ও ২২ এপ্রিল আবহাওয়া অধিদপ্তর তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি করেছিল। তবে প্রথম দুইবার তাপমাত্রা বাড়ার আভাস ছিল। চলতি মাসে টানা তাপপ্রবাহ চলছে। আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড বলছে, বৃহস্পতিবার পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় রাজধানীসহ দেশের ২২টি স্টেশনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।