মৌলভীবাজারের পাহাড়-টিলায় দীর্ঘদিন ধরে বাণিজ্যিকভাবে কমলা চাষ করা হচ্ছে। তবে বৈরী আবহাওয়ার কারণে এ বছর ভালো ফলন হয়নি। চাষিরা জানান, পোকামাকড়ের আক্রমণ ও দেশীয় বাজারে আগাম ভারতীয় কমলা ঢুকে পড়ায় ব্যবসায় লোকসানের আশঙ্কা করছেন তারা। তবে কৃষি বিভাগ জানায়, সমস্যা সমাধানে চাষিদের পরামর্শ দেওয়া হচ্ছে।

মৌলভীবাজারের বিভিন্ন পাহাড়-টিলার বুকে সারি সারি কমলা লেবুর বাগান। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া দুটোই কমলা চাষের উপযোগী হওয়ায় জেলার বড়লেখা, জুড়ি, শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজেলাসহ বিভিন্ন উপজেলার পাহাড়-টিলার বুকে বাণিজ্যিকভাবে কমলার চাষ করা হচ্ছে।

চাষিরা জানান, এবারে গাছে ফুল আসার শুরু থেকেই প্রচণ্ড খরা ও অতিবৃষ্টির কবলে পড়ে কমলা বাগান। এতে কমলার প্রত্যাশিত ফলন পাওয়া যায়নি। অপরদিকে পোকার আক্রমণ ও অসময়ে বৃষ্টিপাতে গাছ থেকে ঝরে পড়ছে কমলা। সেই সঙ্গে দেশি কমলা বাজারজাতের আগেভাগেই ভারতীয় কমলা স্থানীয় বাজারে চলে এসেছে। এতে ব্যাপক আর্থিক ক্ষতির আশঙ্কা রয়েছে।

বৈরি পরিবেশের কথা স্বীকার সমস্যা সমাধানে চাষিদের সব ধরনের পরামর্শ দেওয়ার কথা জানান মৌলভীবাজার কৃষি বিভাগের উপপরিচালক কাজী লুৎফুল বারী।

জেলায় এবার এক হাজার ১৪২ হেক্টর জমিতে এক হাজার মেট্রিক টন কমলা লেবুর উৎপাদন ধরা হয়েছে।