বাংলাদেশে ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। সাকিব আল হাসানকে ২০১৯ সালের শেষ দিকে নিষিদ্ধ ঘোষণা করা হলে এ দায়িত্ব পান তিনি। তার নেতৃত্বে ভারতে দুটি ও পাকিস্তানে একটি ম্যাচ খেলেছিলো টাইগার বাহিনী। তিনটি ম্যাচই হারতে হয়েছে দলকে। ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে প্রায় ১ বছর পর আবারো সেই ফরমেটে ফিরছে বাংলাদেশ।

অধিনায়ক মুমিনুল টস জেতার পর ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে খেলাটি।

বুধবার সকালে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের মধ্য দিয়ে সাদা পোশাকে ফিরলেন সাকিব আল হাসান। চার স্পিনার ও ১ পেসার নিয়ে দল সাজিয়েছেন কোচ রাসেল ডমিঙ্গো।

পেস আক্রমণ একাই সামলাবেন মুস্তাফিজুর রহমান। সাকিবের সঙ্গে স্পিন বিভাগে থাকছেন মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান ও তাইজুল ইসলাম।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জিতে ফুরফুরে মেজাজেই রয়েছে স্বাগতিকরা। অন্যদিকে সিরিজে ক্ষত-বিক্ষত হওয়ার ব্যথা তাতিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে।

সাদা পোশাকে লড়াইয়ে ফিরতে মরিয়া ফিল সিমন্সের দল। প্রস্তুতি ম্যাচে দেখিয়েছে লড়াকু মানসিকতা।

শেনন গ্যাব্রিয়েল ও কেমার রোচদের মতো অভিজ্ঞ পেসারদের সঙ্গে একাদশে যোগ দিয়েছেন স্পিনার রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিক্যান। অভিষেক হয়েছে এনক্রুমা বোনার, কাইল মায়ার্স ও শেন মোসলের।

ওয়েস্ট ইন্ডিজ

ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, জার্মেইন ব্ল্যাকউড, শেন মোসলে, এনক্রুমা বোনার, জশুয়া ডা সিলভা, কাইল মায়ার্স, রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিক্যান, কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল।

বাংলাদেশ

মুমিনুল হক, তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।