আন্তর্জাতিক ডেস্ক: ইরানে শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার খবর প্রকাশিত হওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ এ ব্যাপারে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে। একইসঙ্গে এই ইউনিয়ন বলেছে, ইরানের সঙ্গে বিশ্ব শক্তিগুলোর স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে রক্ষা করার লক্ষ্যে নিজের প্রচেষ্টা দ্বিগুণ করবে ইউরোপ। পার্সটুডে।

ইইউ’র একজন মুখপাত্র বলেছেন, তারা ইরানের সব পদক্ষেপকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন এবং পরমাণু সমঝোতায় দেয়া নিজ নিজ প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছেন। ইউরোপীয় ইউনিয়ন মনে করছে, ইরান যে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে তা থেকে ফিরে আসার সুযোগ রয়েছে। পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করার সুযোগ এখনো রয়েছে এবং তা করতে পারলে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে চলমান বিরোধের মীমাংসা সম্ভব ।

এর আগে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ জোরদার করার প্রেক্ষাপটে সব পক্ষকে ধৈর্য ধারণ করার আহ্বান জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং গতকাল(মঙ্গলবার) এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, পরমাণু ইস্যুতে উত্তেজনা বাড়িয়ে দিতে পারে এমন যেকোনো পদক্ষেপ নেয়া থেকে সব পক্ষকে বিরত থাকতে হবে। তিনি বলেন, ইরানের পরমাণু ইস্যুটি অত্যন্ত জটিল এবং স্পর্শকাতর। সেজন্য এমন কোনো পদক্ষেপ নেয়া উচিত হবে না যাতে কূটনৈতিক প্রচেষ্টার সুযোগ বন্ধ হয়ে যায়।

চুনইং বলেন, এই মুহূর্তে সবার পক্ষ থেকে জরুরি যে কাজটি করা দরকার সেটি হচ্ছে- নিঃশর্তভাবে আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনা এবং ইরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করা।

সম্প্রতি, ইরান নতুন করে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণা দিয়েছে। ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলি আকবর সালেহি বলেছেন, ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ পুনরায় শুরু করতে মাত্র ২৪ ঘণ্টা সময় লেগেছে এবং এখন প্রতি ঘণ্টায় ১৭ থেকে ২০ গ্রাম ইউরেনিয়াম উৎপাদন হচ্ছে।