আন্তর্জাতিক ডেস্ক: আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ সংঘর্ষকবলিত নাগরনো-কারাবাখ অঞ্চলের আরো কিছু গ্রাম ও শহর আর্মেনিয়ার দখলমুক্ত করার কথা ঘোষণা করেছেন। তিনি মঙ্গলবার রাতে টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এ ঘোষণা দেন। পার্সটুডে।

আজারবাইজানের ‘আজারতাজ’ বার্তা সংস্থার বরাত দিয়ে পার্সটুডের আরমানি বিভাগ জানিয়েছে, প্রেসিডেন্ট আলিয়েভ আজারি জনগণের উদ্দেশে বলেছেন, কারবাখ অঞ্চলের জাংগিলান শহর ও এর আশপাশের ছয়টি গ্রাম এবং ফুজুলি, জাবরাইল ও খোজাবান্দ এলাকার ১৮টি গ্রাম আর্মেনিয়ার দখলমুক্ত করা সম্ভব হয়েছে।

আলিয়েভ তার ভাষণে বারবার দাবি করেন, “নাগরনো-কারাবাখ আমাদের এবং আমরা তা মুক্ত করবই।”

প্রেসিডেন্ট আলিয়েভের এই ঘোষণা সম্পর্কে এখনো আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো প্রতিক্রিয়া জানায়নি।

আর্মেনিয়া, আজারবাইজান ও ইরান তিনি দেশের সীমান্তে অবস্থিত আরাস নদী; এটির উত্তর তীরে জাংগিলান শহরের অবস্থান
জাংগিলান শহরটি আজারবাইজানের দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত। ‘আরাস’ নদীর উত্তর তীরে এটির অবস্থান যার সঙ্গে ইরান ও আর্মেনিয়া উভয় দেশের সীমান্ত রয়েছে।

বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে গত ২৭ সেপ্টেম্বর নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়ে আর্মেনিয়া ও আজারবাইজান। এ সংঘর্ষে এখন পর্যন্ত শত শত মানুষ নিহত হওয়া ছাড়াও দু’দেশেরই সামরিক ও বেসামরিক স্থাপনার ক্ষয়ক্ষতি হয়েছে। সম্প্রতি রাশিয়ার রাজধানী মস্কোয় এক বৈঠকে বাকু ও ইয়েরেভান যুদ্ধবিরতিতে সম্মত হলেও উভয় দেশ নিয়মিত তা লঙ্ঘন করে যাচ্ছে।