নগরনো-কারাবাখ অঞ্চলের চলমান সংঘাতে তুরস্কের ভূমিকা নিয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ যে মন্তব্য করেছেন সে ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, মস্কো প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বক্তব্যের সত্যতা যাচাই করে দেখছে। পার্সটুডে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সম্প্রতি বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সিরিয়া থেকে কারাবাখে মিলিশিয়া পাঠাচ্ছেন। আসাদ রুশ বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেন, প্রেসিডেন্ট এর্দোগানের উসকানিতেই মূলত নগরনো-কারাবাখ অঞ্চলের চলমান সংঘাত শুরু হয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু (ফাইল ছবি)
এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনও গত বৃহস্পতিবার অভিযোগ করেছিলেন, তুরস্ক আজারবাইজানের সমর্থনে সিরিয়া থেকে বিদেশি মিলিশিয়া ও ভাড়াটে সেনাদেরকে নগরনো-কারাবাখ অঞ্চলে পাঠাচ্ছে।আঙ্কারা অবশ্য প্যারিসের ওই অভিযোগ অস্বীকার করেছে।

নগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত ১১ দিন ধরে চলা সংঘাতে এ পর্যন্ত ২০০’র বেশি মানুষ নিহত হয়েছে। নগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে এবং তাদের প্রতি আর্মেনিয়া সমর্থন দিচ্ছে। প্রতিবেশী দুই দেশের মধ্যে ১৯৯০ দশকের যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়।