আন্তর্জাতিক ডেস্ক:  ইরানি জনগণ কোনদিনও ভুলবে না, ইরানের ‘সারদাশ্‌ত’ এলাকায় ইরাকের সাবেক শাসক সাদ্দামের ভয়াবহ রাসায়নিক বোমা হামলায় পাশ্চাত্যের পৃষ্ঠপোষকতার কথা । ওই হামলার বার্ষিকীতে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেছে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় । পার্সটুডে।

১৯৮৭ সালের ২৮ জুন ইরাকের তৎকালীন বাথ সরকার ইরানের সীমান্তবর্তী ‘সারদাশ্‌ত’ শহরে রাসায়নিক বোমা হামলা চালায়। ওই হামলায় তাৎক্ষণিকভাবে ১১০ বেসামরিক নাগরিক নিহত ও অন্তত আট হাজার মানুষ রাসায়নিক গ্যাসে আক্রান্ত হন। পরবর্তীতে এই আক্রান্ত মানুষদের অনেকে অসহনীয় যন্ত্রণা ভোগ করার পর মৃত্যুবরণ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার বার্তায় এ সম্পর্কে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে ওই হামলার ব্যাপারে নীরবতা অবলম্বন করেছিলো সেকথাও ইরানি জনগণ ভুলে যায়নি এবং ভবিষ্যতেও ভুলবে না।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সারদাশত হামলার বার্ষিকী উপলক্ষে শনিবার (২৭জুন) তেহরানে আয়োজিত এক সম্মেলনে বলেন, ইরাকের সাবেক শাসক সাদ্দাম আমেরিকা ও ইউরোপের কাছ থেকে পাওয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করে যত মানুষ হত্যা করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ তার কোনোটির নিন্দা জানায়নি। ওই রাসায়নিক হামলায় সাদ্দাম সরকার ও তার পৃষ্ঠপোষকদের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার পাশাপাশি ইরানি জনগণ সম্মানিত হয়েছে বলে তিনি মন্তব্য করেন।