ফ্রান্সে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে রাতে কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

করোনা মোকাবিলার জন্য সবাই রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়িতে থাকতে হবে বলে এক ঘোষণায় বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ।

এই নিষেধাজ্ঞা রাজধানী প্যারিসসহ আরো আটটি বড় শহরে জারি থাকবে। বিবিসি।

এক টেলিভিশন সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, শনিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়ে পরবর্তী চার সপ্তাহ এই কারফিউ বহাল থাকবে। দেশটিতে বুধবার নতুন করে ২২ হাজার ৯৫১ জন করোনা রোগী শনাক্ত হয়। এরপরই এমন সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন ম্যাক্রোঁ।

তিনি বলেন, বসন্তকালের করোনা সংক্রমণ আগের চেয়ে আলাদা। এটা দেশের সব জায়গায় ছড়িয়ে পড়েছে। সে কারণে রাতের কারফিউ রাজধানী প্যারিস ছাড়াও মার্সেই, লিও, লিলি, আইস-এন-প্রোভেনস, রুউন, টুলাউস, গ্রেনোবল এবং মন্টপিলিয়ার শহরের জন্য প্রযোজ্য হবে।

আসলে পুরো ইউরোপ জুড়েই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এমতাবস্থায় দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে বিধিনিষেধ দিচ্ছে ইউরোপের বিভিন্ন দেশ। ফ্রান্সের আগে নেদারল্যান্ডসও কিছু বিধিনিষেধ আরোপ করেছে। দেশটিতে বার ও রেস্টুরেন্ট গ্রিনিচ মান সময় রাত ৮টা থেকে বন্ধ করা হচ্ছে।

এছাড়া স্পেনের কাতালোনিয়া জানিয়েছে, সেখানে বৃহস্পতিবার থেকে বার ও রেস্টুরেন্ট ১৫ দিনের জন্য বন্ধ থাকবে। চেক রিপাবলিকেও প্রতি লাখে ৫৮১ জন আক্রান্ত শনাক্ত হয়েছে। যা গত দুই সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।