রাজশাহী ব্যুরো: রাজশাহীর বাঘা উপজেলার রহমতুল্লাহ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে এসএসসি প্রশ্নপত্রের ভুল সেটে ২৫৭ জন পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার এসএসসি পরীক্ষায় রাজশাহী জেলাতে পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে ১ নম্বর প্রশ্নপত্রে। কিন্তু বাঘা উপজেলায় রহমতুল্লাহ উচ্চ বালিকা বিদ্যালয় ও ভোকেশনাল কেন্দ্র নং-৬ এ ২৫৭ জন শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করা হয়েছে ৩ নাম্বার প্রশ্নপত্র দিয়ে।

এবিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আ ফ ম হাসান বলেন, উপজেলায় সকল কেন্দ্রেই ১ নাম্বার প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়েছে। রহমতুল্লাহ বালিকা বিদ্যালয় ৬ নং কেন্দ্রে ভুলক্রমে ৩ নাম্বার সেটে পরীক্ষা নেওয়া হয়েছে। বাঘা উপজেলা নির্বাহী অফিসার ও আমি গিয়ে ভুল সেটে পরীক্ষা গ্রহণের সত্যতা পেয়েছি। সাথে সাথে বাঘা উপজেলা নির্বাহী অফিসার ডিসি মহোদয়কে ও রাজশাহী শিক্ষা বোর্ড কর্তৃপক্ষকে এ বিষয়ে জানান।

তিনি আরও বলেন, পরে ডিসি মহোদয় ও জেলা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। যেহেতু এ কেন্দ্রে সকলে পরীক্ষা ৩ নং সেটের প্রশ্নপত্রে দিয়েছে, তাই এ পরীক্ষার লিখিত খাতা গুলি আলাদাভাবে বোর্ডে পাঠাতে বলেছেন। যাতে এই খাতা গুলি ৩ নং সেটের প্রশ্নেই দেখা হবে। যাতে ছাত্র-ছাত্রীদের কোনো সমস্যা না হয়।

উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম বলেন, রাজশাহী জেলার এসএসসি পরীক্ষার সকল কেন্দ্রে ১ নম্বর সেটের প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণ হয়েছে। তবে বাঘার ৬ নম্বর পরীক্ষা কেন্দ্রে ১ নাম্বার পরিবর্তে ৩ নম্বর সেটের প্রশ্নপত্রে ভুলক্রমে পরীক্ষা গ্রহণ করেছে, অফিসার ও কেন্দ্রের কেন্দ্র সচিব। আমি যখন ৬ নং কেন্দ্র ভিজিট করছিলাম তখন দেখি তারা ভুল করেছে। আমি সাথে সাথে ডিসি মহোদয় ও শিক্ষা বোর্ড কন্ট্রোলার রুমকে বিষয়টি জানিয়েছি।

তিনি আরও বলেন, কন্ট্রোলার রুম আমাদের পরামর্শ দিয়েছেন। যেহেতু ৩ নম্বর সেটে পরীক্ষা নেওয়া হয়েছে সুতরাং সেই প্রশ্নপত্র সেটেই খাতা মূল্যায়ন করা হবে। সাথে সাথে আমরা কেন্দ্র সচিবকে অব্যহতি দিয়েছি, এবং তাকে শোকজ করা হচ্ছে।