নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাট ব্যবহারের সুযোগ বেড়েছে। সেই সঙ্গে পাটের উৎপাদানও বাড়াতে হবে। রপ্তানিতে নতুন বাজার খুঁজতে হবে। উন্নতমানের পাট উৎপাদনে গবেষণা দরকার।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ১১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাট দিবসের মূল অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পাট এমন একটি পণ্য যার চাহিদা শেষ হবার নয়। পাট অর্থনীতিতে বিরাট অবদান রাখতে পারে। কৃষিপণ্য হিসেবে পাটখাতে যোগ্য প্রণোদনা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বর্তমান যুগে জলবায়ু পরিবর্তনের ফলে যে সুযোগ সৃষ্টি হয়েছে পরিবেশবান্ধব পণ্যের, পাট তেমনই একটি পণ্য। একদিকে পাট যেমন কৃষিপণ্য, অন্যদিকে এই পাট আমাদের ইন্ডাস্ট্রির কাঁচামাল। যেটা সম্পূর্ণ আমাদের দেশীয় পণ্য। এই দেশীয় পণ্য যদি আমরা উপযুক্তভাবে ব্যবহার করতে পারি তবে এই পাটই আমাদের জন্য অনেক বৈদেশিক মুদ্রা অর্জনের পথ হতে পারে।

তিনি বলেন, পাটকলগুলো লিজ নিয়ে বেসরকারিভাবে যারা চালাবেন, তারা ইন্ডাস্ট্রির প্রতি যত্নবান হবেন। নতুন যন্ত্রপাতি আনেন এবং পাট পণ্যকে বহুমুখী করেন।

শেখ হাসিনা বলেন, পাটকলগুলো লিজ দিলেও নজরদারি থাকবে। নিজের আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি দেশেরও যেন উন্নয়ন হয় সেদিকে লক্ষ্য রাখবেন। উৎপাদিত পাটপণ্য যেন স্বাস্থ্যসম্মত ও উন্নতমানের হয়।

এর আগে পাট খাতের সমৃদ্ধির ধারা চলমান রাখতে এবং এই খাতে বিশেষ অবদান রাখায় এ বছর ১১টি ক্যাটাগরিতে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। প্রধানমন্ত্রী এ পুরস্কার তুলে দেন।