আন্তর্জাতিক ডেস্ক:  করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দশ লক্ষ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে ব্রাজিল। ভয়েস অব আমেরিক।

এ দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস অ্যাঢানম ঘেব্রেইসাস বলছেন যে, এই মহামারি বেড়েই চলেছে।

জিনিভিায় এক সংবাদ সম্মেলনে টেড্রস বলেন, আমরা একটি নতুন এবং বিপজ্জনক অধ্যায়ে রয়েছি এবং তিনি সতর্ক করে দেন যে, এই ভাইরাসের সংক্রমণ রোধ করতে হলে লকডাউন পদ্ধতি এখনও বহাল রাখতে হবে। তিনি বলেন, বৃহস্পতিবার(১৮জুন) একদিনেই গোটা বিশ্বে দেড় লক্ষেরও বেশি লোক সংক্রমিত হন, যা কিনা এ যাবৎ একদিনে এই মহামারি সংক্রমণের সর্বাধিক সংখ্যা। নতুন করে এই সংক্রমণ ঘটেছে উল্লেখযোগ্য সংখ্যায় দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির হিসেব অনুযায়ী এখন বিশ্ব ব্যাপী এই রোগে মোট সংক্রমিত সনাক্ত রোগীর সংখ্যা হচ্ছে ৮৬ লক্ষ ৮৫ হাজারের ও বেশি, যার এক চতুর্থাংশই হচ্ছে যুক্তরাষ্ট্রে। এখানে সংক্রমিত রোগীর সংখ্যা ২২ লক্ষেরও বেশি। আর তার পরই রয়েছে ব্রাজিলের স্থান। জার্মানির কর্মকর্তারা গতকাল জানান একটি পশু জবাই স্থলে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেছে।

এ দিকে ইরানে কর্মকর্তারা বলছেন আগামি সপ্তাহ থেকে সেখানে মসজিদে জুমার নামাজ পড়ানো হবে। তবে জন্স হপকিন্স ইউনিভার্সিটির করোনাভাইরাস গবেষণা কেন্দ্র জানিয়েছে, ইরানে দু লক্ষের উপরে লোক সংক্রমিত হয়েছেন, গতকাল পযন্ত মারা গেছেন ৯,৪০০ জন। কানাডায় মাত্র এক লক্ষ লোক সংক্রমিত হয়েছেন এবং মনে হচ্ছে সেখানে এই রোগ সংক্রমণ হ্রাস পাচ্ছে।