নিউ জিল্যান্ডের সাধারণ নির্বাচনে জিতেছে প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেনের নেতৃত্বাধীন মধ্য বামপন্থী লেবার পার্টি। আজ (শনিবার) ভোট গ্রহণ শেষে ঘোষিত ফলাফলে দেখা গেছে দেশটির ১২০ আসনের পার্লামেন্টে ৬৪টিতেই জয় পেয়েছেন লেবার পার্টির প্রার্থীরা। পার্সটুডে।

ফলে বিগত কয়েক দশকের মধ্যে প্রথম বারের মতো দেশটিতে একক দলের সরকার গঠন হতে যাচ্ছে।

নির্বাচনে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় আর্ডার্নের ভূমিকার কারণে তাকে আবারও ভোট দিয়ে পুরস্কৃত করেছেন বলে মনে করা হচ্ছে।

করোনাভাইরাসের কারণে বিলম্বিত হয় এবারের নিউ জিল্যান্ডের সাধারণ নির্বাচন। দীর্ঘ বিলম্বের পর আজ স্থানীয় সময় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই ভোটগ্রহণ চলে। মোট ১৭ জন প্রার্থীর অংশগ্রহণ থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হয় ক্ষমতাসীন লেবার পার্টির নেতা জাসিন্ডা ও ন্যাশনাল পার্টি প্রধান জুডিথ কলিন্সের মধ্যে।

ভোটগ্রহণ শেষে ঘোষিত ফলাফলে দেখা গেছে ১৯৯৬ সালে নিউ জিল্যান্ডে আনুপাতিক ভোট ব্যবস্থা চালুর পর থেকে সবচেয়ে বেশি সংখ্যক আসন পাওয়া দলে পরিণত হয়েছে ৪০ বছর বয়সী জাসিন্ডার লেবার পার্টি। ফলে এবারই প্রথমবারের মতো একক দলের সরকার গঠন করতে পারবেন তিনি। প্রথম মেয়াদে জাসিন্ডাকে জাতীয়তাবাদী একটি দলের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে হয়।

এদিকে, ইতোমধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন বিরোধী ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স। এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, প্রধানমন্ত্রী জাসিন্ডাকে ফোন করে আমি অভিনন্দন জানিয়েছি, কারণ আমার বিশ্বাস এটা লেবার পার্টির অসামান্য ফলাফল।