ইরানের বিরুদ্ধে আবারো সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের ভিত্তিহীন অভিযোগ তুলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি গতকাল মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ওই অভিযোগ উত্থাপন করেন। পার্সটুডে।

পম্পেও বলেন, ইরান মধ্যপ্রাচ্যে ধ্বংসাত্মক তৎপরতা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে।মার্কিন সরকার ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করে ইরানকে তার আচরণে পরিবর্তন আনতে বাধ্য করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান-বিদ্বেষী নীতি বাস্তবায়নের অংশ হিসেবে পম্পেও এর আগেও একাধিকবার তেহরানকে সন্ত্রাসবাদে সমর্থন ও মধ্যপ্রাচ্যে ‘ধ্বংসাত্মক তৎপরতা’ চালানোর দায়ে অভিযুক্ত করেন।তিনি এমন সময় এসব অভিযোগ করলেন যখন সন্ত্রাসবিরোধী প্রতিরোধ অক্ষ গঠন করে ইরান মধ্যপ্রাচ্য থেকে সন্ত্রাসবাদ নির্মূলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যায় এবং তেহরানের ওপর আমেরিকার আরোপিত সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। ওয়াশিংটন এই ঘটনাকে ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগ’ বলে অভিহিত করে। আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে আমেরিকার এই পদক্ষেপের তীব্র নিন্দা জানানো হয়।

মধ্যপ্রাচ্যে আমেরিকা-ইসরাইল-সৌদি ষড়যন্ত্র ব্যর্থ করে দেয়ার কাজে এ অঞ্চলের প্রতিরোধ অক্ষের প্রধান সদস্য ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।