আন্তর্জাতিক ডেস্ক: আগামী সপ্তাহে ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের যে বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে তাতে আমেরিকা অংশ নেবে বলে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে। পার্সটুডে।

আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে আসবে কিনা- তা নিয়ে এই কমিশনের একটি ভার্চুয়াল বৈঠক গতকাল (শুক্রবার) অনুষ্ঠিত হয়। বৈঠকে ইরানের সঙ্গে চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। আর এতে সভাপতিত্ব করে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

বৈঠকে পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কারণে যে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা নিয়ে আলোচনা করার পাশাপাশি এখন আর এ ব্যাপারে সময় নষ্ট না করার ওপর গুরুত্ব আরোপ করা হয়।

আমেরিকা শুক্রবারের বৈঠকে অংশ নিতে চাইলেও ইরানের বিরোধিতার কারণে তা সম্ভব হয়নি। তেহরান বলছে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে এই কমিশনের বৈঠকে অংশগ্রহণের যোগ্যতা তার নেই। আমেরিকাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরতে হবে।

শুক্রবারের বৈঠকে সিদ্ধান্ত হয় যৌথ কমিশনের পরবর্তী বৈঠকে আগামী মঙ্গলবার (১৩ এপ্রিল) ভিয়েনায় অনুষ্ঠিত হবে যেখানে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর প্রতিনিধিরা সশরীরে অংশ নেবেন। শুক্রবারের ভার্চুয়াল বৈঠকের মতো ভিয়েনা বৈঠকেও আমেরিকার অংশগ্রহণ করার কথা নয়। কিন্তু পশ্চিমা কূটনীতিকদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করছে, আমেরিকা ওই বৈঠকে অংশ নেবে।

পত্রিকাটির খবরে দাবি করা হয়েছে, আসন্ন বৈঠকে দু’টি বিষয়কে গুরুত্ব দেয়া হবে। একটি হবে আমেরিকার পরমাণু সমঝোতায় ফিরে আসার পদক্ষেপগুলো নির্ধারণ করা এবং অন্যটি হবে ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে পরিপূর্ণভাবে ফিরে আসার জন্য তেহরান কি কি পদক্ষেপ নেবে তা নির্ধারণ করা।