আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বে প্রতি ১০ জনে ১জন করোনাভাইরাসে আক্রান্ত। সংস্থাটির নেতাদের বৈঠকে এমন তথ্য উঠে এসেছে।

এক শীর্ষ কর্মকর্তা বলেন, এই পরিসংখ্যান বলছে সারাবিশ্বের একটি বড় পরিমাণ জনগোষ্ঠী এখনো অনেক ঝুঁকির মধ্যে রেখেছে।

বিশেষজ্ঞরা অনেক আগে থেকেই বলছেন, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সঠিক সংখ্যা যেসব নিশ্চিত আক্রান্তের সংখ্যা সামনে আসছে তার থেকে অনেক বেশি।

সংক্রমণ শুরু হওয়ার ১০ মাস পেরোলেও এখনও এই মহামারি শেষ হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না বরং অনেক দেশেই করোনার দ্বিতীয় তরঙ্গ চলছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। বর্তমানে সারাবিশ্বে ৩ কোটি ৫৬ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত। প্রাণ হারিয়েছে ১০ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছে ২ কোটি ৬৮ লাখেরও বেশি মানুষ।

একদিনেই বিশ্বে আক্রান্ত হয়েছে ২ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ আর প্রাণ হারিয়েছে ৪,২৫০ জন। একদিনে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে ভারতে। ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত প্রায় ৬০ হাজার আর মৃত্যু হয়েছে ৯০০ জনের।

যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত ৪১ হাজার আর ব্রাজিলে ২৫ হাজার। দুই দেশেই প্রাণ হারিয়েছে প্রায় ৪০০ মানুষ। যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ৭৬ লাখ ছাড়িয়েছে, ভারতে সেটা ৬৬ লাখের বেশি আর ব্রাজিলে ৪৯ লাখের বেশি।

যুক্তরাষ্টে মোট প্রাণ হারিয়েছে ২ লাখ ১৫ হাজারের বেশি মানুষ, ব্রাজিলে সংখ্যাটা ১ লাখ ৪৬ হাজারের বেশি আর ভারতে ১ লাখ ৩ হাজারের বেশি মৃতের সংখ্যা।