মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মন্ত্রী-এমপি-আমলা ও অন্যান্য রাজনীতিকের নাম মনে রাখতে পারছেন না। সম্প্রতি তিনি একাধিক অনুষ্ঠানে মন্ত্রীদের নাম বলতে গিয়ে ভুল করেছেন।

বুধবার (১০ মার্চ) ফক্স নিউজ দাবি করেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্মৃতিভ্রম বাড়ছে। তিনি সবকিছু ভুলে যাচ্ছেন। এজন্য বিশ্বনেতাদের সঙ্গে কথা বলা ও পররাষ্ট্রনীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়ের বেশিরভাগ এখন কামালা হ্যারিসই সামলাচ্ছেন। প্রথানুসারে যা করার কথা প্রেসিডেন্টের।

দায়িত্ব নেওয়ার পর গত কয়েক সপ্তাহে একাধিক রাষ্ট্রপ্রধানের সঙ্গেই কথা বলেছেন কামালা। সর্বশেষ মঙ্গলবার নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সলবেগের সঙ্গে টেলিফোনে কথা হয় তার। ফলে প্রশ্ন উঠেছে ‘প্রেসিডেন্টের দায়িত্বে আসলে কে’- বাইডেন নাকি কামালা।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস গড়েছেন বাইডেন। ৭৮ বছর বয়সে চলতি বছরের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেন তিনি। কিছুদিন ধরে তার মানসিক স্বাস্থ্য, বিশেষ করে স্মৃতিভ্রম নিয়ে বেশ আলোচনা-বিতর্ক হচ্ছে।

ফক্স নিউজ জানায়, কারও নাম-পদবিই ভালো করে বলতে পারছেন না বাইডেন। এমনকি নিজের মন্ত্রিসভার সদস্য ও ঘনিষ্ঠ কর্মকর্তাদের নামও।

দায়িত্ব নেওয়ার আগে গত ডিসেম্বরেও স্বাস্থ্য ও গণপূর্তাবিষয়ক মন্ত্রণালয়ে সেভিয়ার বিসেরার নাম ঘোষণার সময় একই ধরনের ভুল হয় তার। শুধু এদিনই নয়, এমন ভুল প্রায়ই করছেন তিনি।

সর্বশেষ গত সোমবার হোয়াইট হাউজে এমনই এক কাণ্ড করেছেন তিনি। এদিন এক অনুষ্ঠানে কোনো এক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ও পেন্টাগন প্রধান লয়েড অস্টিনের নাম বলতে গিয়ে স্মরণ করতে পারেননি। পরে আমতা আমতা করে অস্টিনকে বোঝানোর চেষ্টা করেন।

ফক্স নিউজ বলেছে, ভাইস প্রেসিডেন্ট হয়ে কমলা যে মার্কিন পররাষ্ট্রনীতি নিয়েও গভীরভাবে কাজ করছেন, দু-মাসেরও কম সময়ের মধ্যে বিশ্বনেতাদের সঙ্গে তার একাকী যোগাযোগ সে কথারই প্রমাণ দিচ্ছে। যদিও এক্ষেত্রে তার অভিজ্ঞতা একেবারেই ঘরোয়া পর্যায়ের