- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

ভারতে ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ

আগামী ৩১ জুলাইয়ের মধ্যেই এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার (West Bengal HS Result 2020) ফলপ্রকাশ করা হবে, এমন ইঙ্গিত দিয়েছেন রাজ্যের (West Bengal) শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। পাশাপাশি যেদিন ফল বেরোবে সেদিনই যাতে পরীক্ষার্থীরা তাঁদের পরীক্ষার মার্কশিট ও পাসের সার্টিফিকেট হাতে পেয়ে যায় সেই চেষ্টাই করছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এনডিটিভি।

করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্বের নিয়ম মেনেই বিতরণ করা হবে সেগুলো, এমনটাই পরিকল্পনা করছে সংসদ। উচ্চমাধ্যমিকের (Higher Secondary) ফলাফল অনলাইনে প্রকাশিত হবে কি না সেবিষয়ে সংসদের এক কর্তাকে প্রশ্ন করা হলে তিনি সংবাদসংস্থা পিটিআইকে জানান, “উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের পরে তা পর্ষদের ওয়েবসাইটেও দেখতে পাওয়া যাবে। তবে আমরা চাইছি ওইদিনই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট এবং পরীক্ষার সার্টিফিকেট তুলে দিতে। সেটা কীভাবে করা যায় তাই নিয়েই বিবেচনা করা হচ্ছে।”

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওই কর্তাই জানিয়েছেন, রাজ্যের উচ্চমাধ্যমিক স্কুলগুলির প্রতিনিধিরা থাতে সামাজিক দূরত্বের নিয়ম অনুসরণ করে ফলপ্রকাশের দিনই সংসদের কাছ থেকে মার্কশিট সংগ্রহ করতে পারেন, সেবিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হচ্ছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং প্রতিনিধিরা মার্কশিট সংগ্রহ করতে পারেন তবে ফলপ্রকাশের দিনই পরীক্ষার্থীরা নিজের নিজের বিদ্যালয় থেকে সেগুলো সংগ্রহ করতে পারবে।

তবে যেসব পরিক্ষার্থীরা প্রত্যন্ত অঞ্চলে বাস করেন তাঁরা হয়তো ফলপ্রকাশের দিন দুয়েক পরে মার্কশিট এবং সার্টিফিকেট হাতে পাবেন, এমন কথাও বলেন ওই কর্তা।

এবারের দ্বাদশ শ্রেণির কয়েকটি বিষয়ের পরীক্ষা ২৩, ২৫, এবং ২৭ মার্চ হওয়ার কথা ছিল, কিন্তু করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেওয়ায় সেই পরীক্ষাগুলো আর নেওয়া সম্ভব হয়নি। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একটি বিশেষজ্ঞ কমিটি নির্ধারিত মূল্যায়ন মানদণ্ড অনুসারে ওই বিষয়গুলোর মূল্যায়ন করেছে।