আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৩ মার্চের পর সারাদেশে তাপপ্রবাহ শুরু হতে পারে। সেই সঙ্গে আগামী তিন দিন তাপমাত্রা বাড়তে পারে।

রোববার (২১ মার্চ) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিছু এলাকায় কয়েক দিন ধরে তাপমাত্রা ৩৬ ডিগ্রির ওপরে উঠানামা করছে। ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠলে মৃদু তাপপ্রবাহ ঘোষণা করা হয়। কিন্তু শনিবার (২০ মার্চ) দেশের পাঁচটি অঞ্চলে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকলেও এখনও তাপপ্রবাহ ঘোষণা করছে না আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদরা বলছেন, বাতাসে আর্দ্রতা কম থাকায় এবং তাপমাত্রা বৃদ্ধি পাওয়া অঞ্চলের বিস্তার না ঘটায় এখনও তাপপ্রবাহ ঘোষণা করা হচ্ছে না। তবে ২৩ মার্চের তাপপ্রবাহের ঘোষণা আসতে পারে।

শনিবার (২০ মার্চ) যশোর ও পটুয়াখালীর খেপুপাড়ায় সর্বোচ্চ ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। এ ছাড়া ফরিদপুরে ৩৬ দশমিক ৫, মোংলায় ৩৬ দশমিক ১ এবং চুয়াডাঙ্গায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।