- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

স্টিম থেরাপি শুধু সর্দি সারাতেই নয়, ত্বকও ভালো রাখে

ঠাণ্ডার সমস্যায় স্টিম বা ভাঁপ নিলে অনেক আরাম পাওয়া যায়। এতে দ্রুত সর্দি থেকে নিস্তার মেলে। অন্যদিকে এতে ত্বকেরও অনেক উপকার হয় জানেন কি?

আবার এই করোনাকালে পার্লার খুললেও, সংক্রমণের ভয়ে অনেকেই পার্লারমুখী হচ্ছেন না। বরং এই সময়ে বাড়িতে যত্ন নিয়েও কীভাবে সুন্দর থাকা যায় সেই উপায় খুঁজছেন সবাই। স্টিম বা গরম পানির ভাপ আপনার ত্বকের যত্নে সেরা এক দাওয়াই।

স্টিমের প্রধান কাজ ত্বকের ভেতরের ময়লা বের করে আনা। গরম বাষ্পের স্পর্শে ত্বকের উপরের অংশ ঘেমে ওঠে। লোমকূপের মুখ খুলে যায়, সেখানে আটকে পড়া জমাট বাঁধা তেল-ময়লা গলে বাইরে বেরিয়ে আসে। স্টিম নেয়ার ফলে যে উপকারগুলো মিলবে জেনে নিন-

> স্টিম ত্বকের উপরের মৃত কোষ উঠাতে সাহায্য করে। এর ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

> স্টিম ত্বকের রক্ত চলাচল বাড়ায়, তাই মুখ উজ্জ্বল হয়। রক্ত চলাচলের কারণে ত্বকে কোলাজেন আর ইলাস্টিন তৈরির মাত্রা বাড়ে।

> স্টিম নিলে প্রাকৃতিকভাবেই ত্বকের আর্দ্রভাব বজায় থাকে।

> মুখে গরম পানির ভাঁপ নিলে ব্যাকটেরিয়া ধ্বংস করায় ব্রণের সমস্যা দূর হয়।

> নিয়মিত স্টিম নিলে ত্বকের শোষণ ক্ষমতা বাড়ে।

সপ্তাহে একদিন স্টিম নেয়া ভালো। খুব শুষ্ক বা সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে বর্ষা কালে তিন সপ্তাহ পরপর থেরাপিটি চলতে পারে। ত্বকে কোনো সংক্রমণ থাকলে স্টিম নেবেন না।

স্টিম নেয়ার পর হালকা গরম পানি ত্বকে ছিটিয়ে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এরপর ময়েশ্চারাইজার লাগান। কোনো রকম বাড়তি খরচ ও ঝামেলা ছাড়াই আপনি পেয়ে যাবেন সতেজ ও সুন্দর ত্বক।