- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

সীমান্তে যেকোনো চ্যালেঞ্জের মোকাবিলা করবে ভারত: এমএম নারাভানে

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে বলেছেন, ভারত যেকোনো চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত রয়েছে। তিনি মঙ্গলবার (১২জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন। পার্সটুডে।

সেনাপ্রধান এমএম নারাভানে বলেন, ‘পাকিস্তান ও চীন একত্রে ভারতের পক্ষে বড় বিপদ। সেজন্য তারা যৌথভাবে যে ষড়যন্ত্র করছে, তা উপেক্ষা করা যাবে না। লাদাখে আমাদের সেনারা অনেক এলাকায় টহল দিচ্ছে। নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে এলাকা। সেখান থেকে সেনা সরানোর কোনও পরিকল্পনা নেই। লাদাখ নিয়ে চীন যদি আলোচনার টেবিলে সব মিটিয়ে নেয়, তাহলে স্বাগত। কিন্তু পাল্টা প্রত্যাঘাত করতেও ভারতীয় সেনা প্রস্তুত।’

তিনি বলেন, দেশের উত্তরভাগে এবং লাদাখে সব প্রস্তুতি নেওয়া রয়েছে এবং যেকোনও চ্যালেঞ্জ মোকাবেলায় তৈরি রয়েছে ভারতীয় সেনা। লাদাখ এবং দেশের উত্তর সীমান্তের প্রস্তুতির কথা উল্লেখ করে সেনাপ্রধান বলেন তীব্র ঠান্ডার মধ্যেও সেনাবাহিনী নিজের লক্ষ্যে অবিচল রয়েছে। আমরা শান্তিপূর্ণ সমাধানের জন্য আশাবাদী, তবে ভারত যেকোনো চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রস্তুত। এ জন্য দেশের প্রস্তুতি সম্পূর্ণ।

সেনাপ্রধান বলেন, পূর্ব লাদাখে ভারতীয় বাহিনী সতর্ক রয়েছে। চীনের সাথে কর্পস কমান্ডার স্তরের ৮ দফার আলোচনা হয়েছে, আমরা পরবর্তী পর্যায়ের আলোচনার জন্য অপেক্ষা করছি। আমরা আশা করি যে সংলাপ এবং ইতিবাচক উদ্যোগে সমস্যার সমাধান হবে। গতবছর জুনে গালওয়ান উপত্যকায় ভারত ও চীনা সেনাদের সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর থেকে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় রয়েছে। উভয়দেশের কয়েক হাজার সেনা মোতায়েন রয়েছে।