আন্তর্জাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইল সিরিয়ায় ইরানি সেনা অবস্থানে হামলা চালানোর যে দাবি করেছে তা সরাসরি নাকচ করে দিয়েছে তেহরান। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র উপ প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ হেজাজি বলেছেন, “ইহুদিবাদীরা ভালো করে জানে, তারা যদি ইরানের কোনো নাগরিক বা সেনাকে শহীদ করে তাহলে নিশ্চিতভাবে তেহরান তার জবাব দেবে।”

তিনি লেবাননের আল-মায়াদিন নিউজ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে আরো বলেন, সিরিয়ায় ইরান শুধুমাত্র সামরিক পরামর্শদাতার কাজ করছে এবং সেখানে যুদ্ধ করার কোনো পরিকল্পনা তেহরানের নেই। জেনারেল হেজাজি বলেন, “আমাদের সামরিক উপদেষ্টারা সিরিয়ার বিভিন্ন সেনা ঘাঁটিতে অবস্থান করছেন এবং তাদেরকে নানা পরামর্শ দিচ্ছেন।”

সাম্প্রতিক সময়ে ইহুদিবাদী ইসরাইল সিরিয়ায় ইরানের সেনা অবস্থানে হামলা চালিয়ে বহু ইরানি সৈন্যকে হতাহত করার দাবি করেছে।

তবে সিরিয়ায় ইরানের আলাদা কোনো সামরিক ঘাঁটি নেই উল্লেখ করে জেনারেল হেজাজি বলেন, “কাজেই ইহুদিবাদীরা ইরানের কোনো ঘাঁটি বা ব্যারাকে হামলা চালানোর যে দাবি করে তার কোনো সত্যতা নেই; কারণ, তেমন কোনো কিছুর অস্তিত্বই সিরিয়ায় নেই।”

২০১১ সালে সিরিয়ায় উগ্র সন্ত্রাসীরা হানা দিলে সেদেশের সরকারের অনুরোধে ইরান দেশটিতে সামরিক উপদেষ্টা পাঠায়। শহীদ লে. জেনারেল কাসেম সোলাইমানির নেতৃত্বে ইরানি সামরিক উপদেষ্টাদের সহযোগিতায় সিরিয়ার সেনাবাহিনী ২০১৭ সালের শেষ নাগাদ দেশটি থেকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে উৎখাত করতে সক্ষম হয়।