- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

সরকারের সঙ্গে চুক্তি সত্ত্বেও তেল অবরোধ বহাল রাখবে লিবিয়ার বিদ্রোহীরা

লিবিয়ার একটি তেল টার্মিনাল।

আন্তর্জাতিক ডেস্ক:  লিবিয়ার বিদ্রোহী নেতা খলিফা হাফতারের অনুগত বাহিনী বলেছে, সরকারের সঙ্গে চুক্তি করা সত্ত্বেও তারা অবরোধ অব্যাহত রাখবে। এর একদিন আগে বিদ্রোহীরা ত্রিপোলি সরকারের সঙ্গে তেলশিল্প এবং তেলক্ষেত্রগুলো খুলে দেয়ার ব্যাপারে একটি চুক্তি করেছে। পার্সটুডে।

অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে বিদ্রোহীদের অন্যতম মুখপাত্র আহমেদ মিসমার্ত বলেন, তেল বিক্রির রাজস্ব বিতরণের বিষয়ে বিদ্রোহীদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তেল খাতের ওপর অবরোধ অব্যাহত থাকবে। তিনি বলেন, লিবিয়ার সব অঞ্চলে তেল বিক্রির অর্থ সমানভাবে বিতরণ করতে হবে এবং ত্রিপোলিভিত্তিক সরকারের হাতে তেল বিক্রির অর্থ জমা থাকতে পারবে না।

চলতি বছরের জানুয়ারি মাসে তবরুক শহরভিত্তিক বিদ্রোহীরা লিবিয়ার তেল রপ্তানির টার্মিনাল এবং দেশের পূর্বাঞ্চলে কয়েকটি তেলের খনি দখল করে নেয়। এতে প্রতিদিন লিবিয়ার তেল রপ্তানির পরিমাণ এক লাখ ব্যারেল কমে যায়।

২০১৪ সাল থেকে লিবিয়া মারাত্মক গোলযোগের মধ্যে পড়ে রয়েছে এবং দেশটি কার্যত দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। একদিকে রয়েছে ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিক স্বীকৃত সরকার। অন্যদিকে রয়েছে তবরুক শহরভিত্তিক খলিফা হাফতারের নেৃতত্বাধীন সরকার।