- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

সংসদীয় কমিটি ভার্চুয়াল আদালত আইনের ব্যাপারে বিশেষজ্ঞ মতামত নিবে

ভার্চুয়াল আদালত আইনের বিষয়ে বিশেষজ্ঞ মতামত নিবে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে জাতীয় সংসদে উত্থাপিত ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০’ নিয়ে আলোচনা শেষে দেশের আইন বিশেষজ্ঞদের নিয়ে আগামী ২৮ জুন পরবর্তী বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবদুল মতিন খসরু বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুল মজিদ খান, মো. শহীদুজ্জামান সরকার, শামীম হায়দার পাটোয়ারী ও গ্লোরিয়া ঝর্ণা সরকার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ২৯ জুন সংসদে প্রতিবেদন জমা দেয়া হবে। ওই দিনই বিলটি পাসের সম্ভাবনা রয়েছে। গত মঙ্গলবার জাতীয় সংসদে ওই বিলটি উত্থাপনের পর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে ৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বলা হয়।

সংসদে উত্থাপিত বিলে ভার্চুয়াল উপস্থিতির সংজ্ঞায় বলা হয়েছে, অডিও-ভিডিও বা অনুরূপ অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে কোনও ব্যক্তির আদালতে বিচার বিভাগীয় কার্যধারায় উপস্থিত থাকা ও অংশগ্রহণ ভার্চুয়াল উপস্থিতি বলে গণ্য হবে।

করোনা মহামারীর মধ্যে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে ভার্চুয়ালি আদালতের কার্যক্রম চালানোর সুযোগ রেখে গত ৭ মে মন্ত্রিসভা এ সংক্রান্ত অধ্যাদেশ অনুমোদন দেয়ার পর রাষ্ট্রপতি এই সংক্রান্ত অধ্যাদেশ জারি করেন। তার ভিত্তিতে ভার্চুয়াল আদালতের কাজ শুরু হয়। নিয়ম অনুযায়ী অধ্যাদেশ জারির পর তা সংসদে উত্থাপন করা হয় গত ১০জুন। অধ্যাদেশটি আইনে পরিণত করতে হলে চলমান অধিবেশনের প্রথম বৈঠকের তারিখ হতে পরবর্তী ৩০দিনের মধ্যে সেটিকে আইন আকাওে পাস করতে হবে। ৩০ দিন অতিবাহিত হলে অধ্যাদেশটি তামাদি হয়ে যাবে।