দুর্গা ষষ্ঠী মানেই বাঙালির রান্নাঘরে কুমড়োর ছক্কা, ফুলকপির রোস্ট, নিরামিষ আলুর দম, পনিরের সুস্বাদু পদ রান্নার তোড়জোড়। এছাড়াও লুচি, তরকারি, মিষ্টি ও ফলের এক সুন্দর ঘ্রাণে পুজোর আমেজে একেবারে জমে যাবে চারপাশ। পুজোর সময় লুচি, গরম ভাত বা পোলাওয়ে একটু ভিন্ন স্বাদের রান্না করতে চাইলে চটজলদি তৈরি করে নিতে পারেন নবরত্ন কোর্মা।

কীভাবে তৈরি করবেন জেনে নিন

উপকরণ : একটি বড় আলু মাঝারি মাপের টুকরো করে কেটে নিন, একি মাপে বিট, গাজর, ফুলকপি, বিনসও কেটে নিন। এরপর মাঝারি সাইজ করে পনির টুকরো, ক্যাপসিকাম, টমেটো, আদা বাটা, পাঁচ থেকে ছয়টি কাজুবাদাম, পাঁচ থেকে ছয়টি আমন্ড বাদাম, এক টেবিল চামচ পোস্ত, এক টেবিল চামচ আখরোট, এক চা চামচ জিরা গুঁড়া, এক চা চামচ ধনিয়া গুঁড়া, কাঁচামরিচ, এক কাপ সাদা তেল, এক কাপ দুধ, এক চা চামচ ঘি, লবণ ও চিনি স্বাদমত, আস্ত দারচিনি, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ ও শুকনো মরিচ।

রান্নার পদ্ধতি: কেটে নেওয়া সবজিগুলো ভাল করে ধুয়ে একটি পাত্রে আলাদা করে রেখে দিন। এরপর একটি ব্লেন্ডারে পোস্ত, কাজুবাদাম, আমন্ড, আখরোট নিন। তাতে অল্প পরিমাণ পানি দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিন।

এরপর চুলায় পাত্র দিয়ে সাদা তেল গরম হলে তাতে তেজপাতা, শুকনো মরিচ, আস্ত গোলমরিচ, দারচিনি, লবঙ্গ দেওয়ার পর আদা বাটা দিয়ে অল্প কষিয়ে নিতে হবে। এরপর টমেটো দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার সবজিগুলি দিয়ে ভালো করে আরও কিছুক্ষণ কষিয়ে রান্না করুন। অল্প ভাজা হয়ে গেলে তাতে জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, গোলমরিচ গুঁড়া, মরিচবাটা, গুঁড়া মশলা দিয়ে ভালোভাবে নেড়ে নিন। এবার কাজু, আখরোটের পেস্টটি দিয়ে কয়েক মিনিট ভালোভাবে রান্না করুন। এরপর সামান্য গরম দুধ দিয়ে ভাল করে রান্না করে তাতে স্বাদমত লবণ ও চিনি দিন। কয়েক মিনিট পাত্রে ঢাকনা দিয়ে রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে এক চা চামচ ঘি ও সামান্য পরিমাণ গরম মশলা পাউডার দিয়ে নেড়ে নিন।

রান্না শেষে গরম পোলাও, পরোটা বা লুচির সঙ্গে পরিবেশন করতে পারেন পুজোর স্পেশ্যাল নবরত্ন কোর্মা।