- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

শুভ জন্মদিন রোনালদিনহো

১৯৯৭ সালের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ দিয়ে ফুটবল বিশ্বকে নিজের আগমনবার্তা দিয়েছিলেন তিনি। সে বছরই তাঁর সুযোগও হয়ে যায় ব্রাজিল জাতীয় দলে। বলা হচ্ছে, ব্রাজিলের কিংবদন্তি খেলোয়াড় রোনালদিনহোর কথা।

১৯৯৯ সালে ব্রাজিল দলের কোপা আমেরিকা জয়ের মুল কারিগরদের একজন রোনালদিনহো, যিনি পুরো টুর্নামেন্টে ৬ গোল করেন এবং আরো অর্ধ-ডজন গোল করান সতীর্থদের দিয়ে। তখনই তিনি পেয়ে যান সে সময়ের অন্যতম সেরা খেলোয়াড়ের স্বীকৃতি। ইউরোপের ক্লাবগুলোর মধ্যেও তোলেন তোলপাড়। আজ ব্রাজিলের এই বিশ্বকাপজয়ী ফুটবলারের ৩৮তম জন্মদিন। শুভ জন্মদিন রোনালদিনহো।

১৯৮০ সালে ব্রাজিলের পোর্তো আলেগ্রি শহরে জন্ম নেয়া এই ফুটবলারের ফুটবল প্রতিভার দেখা মেলে ছোট বেলায়ই। ব্রাজিলের গ্রেমিও থেকে ২০০১ সালে প্যারিস-সেইন্ট-জার্মেইন, সেখান থেকে ২০০২-০৩ মৌসুমে আসেন বার্সেলোনায়। মূলত বার্সায় এসেই যেন নিজের প্রতিভার স্বাক্ষর রাখতে শুরু করেন এই তারকা। ২০০২ বিশ্বকাপে ব্রাজিলের শিরোপা জেতার দলের অন্যতম খেলোয়াড় ছিলেন এই ব্রাজিলিয়ান তারকা। ফুটবল যে শুধু খেলা না, শিল্পও- নিজের দু’পায়ের জাদুতে ফুটবল বিশ্বকে বুঝিয়ে দিয়েছেন এই তারকা।

শিল্পের কারুকার্য প্রদর্শণের মাধ্যমে ২০০৪ ও ২০০৫ সালে ফিফা বর্ষসেরা পুরস্কার নিজের ঝুলিতে যোগ করেছেন, নিজের ক্লাব বার্সেলোনাকে এনে দিয়েছেন লা লিগা শিরোপা। ক্লাবটির হয়ে ৭০ টি গোলও করেন তিনি।

২০০৮ সালে এই তারকা বার্সেলোনার ছায়া থেকে বের হয়ে যোগ দেন এসি মিলানে। ইতালিয়াল ক্লাবটির হয়ে সিরি ‘এ’ লিগ শিরোপাও জেতেন। এরপরই মূলত তাঁর ক্যারিয়ার পড়তির দিকে যেতে থাকে। এসি মিলানের পর ফ্লেমেঙ্গো, অ্যাথলেটিকো মিনেইরো, কোয়েরেতারো ও ফ্লুমিনেন্স ক্লাবের হয়ে খেলেছেন তিনি । তবে কোথাও থিতু হতে পারেননি। নিজের ক্যারিয়ারের পড়তির এই সময়ে হুট করে পেশাদার ফুটবল থেকে বিদায় নেন এক সময়ের সেরা এই তারকা।

রোনালদিনহো সেইসব কিংবদন্তিদের একজন, যারা কখনোই মানুষের মন থেকে হারিয়ে যাবেন না। যখনই কথা উঠবে শৈল্পিক ফুটবল আর ফুটবলের জাদুকরী পায়ের কাজের প্রসঙ্গে তখনি শ্রদ্ধাভরে স্মরণ হবে রোনালদিনহোর নাম।