- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

শরীয়তপুরে বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ আদায়

প্রতিনিধি, শরীয়তপুর: তাপদাহ থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির জন্য শরীয়তপুরে বিশেষ নামাজ ইসতিসকার আদায় করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে উপজেলার গৈডা এম.এস ফাজিল মাদ্রাসা মাঠে বৃষ্টির আশায় এই বিশেষ নামাজ আদায় করা হয়। নামাজ পড়ান ও খুতবা দেন মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা আনোয়ার হোসাইন। এতে অংশ নেয় অন্তত দুই শতাধিক মুসল্লি।

এ সময় উপস্থিত সবাই সৃষ্টিকর্তার সন্তুষ্টির জন্য দুই রাকাত নফল নামাজ পড়েন। নামাজ শেষে দাবদাহ থেকে পরিত্রাণ পেতে মোনাজাত করা হয়। মোনাজাতে সকল মুসল্লি রহমতের বৃষ্টির আশায় আল্লাহর কাছে কান্নাকাটি করেন। একইসাথে পুরো দেশের জন্য বৃষ্টির আশায় দোয়া করা হয়।
এদিকে একই উদ্দেশ্যে বেলা সাড়ে ৯টায় জাজিরা উপজেলার পৌর ঈদগাঁ মাঠ ও ১০টার দিকে ডামুড্যা উপজেলার হামিদিয়া কামিল মাদ্রাসায় এই ‘ইসতিসকার’ নামাজের আয়োজন করা হয়।

নামাজে অংশ নেওয়া স্থানীয় মুসল্লি সিদ্দিক বেপারী বলেন, আমরা কয়েকদিন ধরে একটানা গরমে ভীষণ কষ্ট পাচ্ছি। এমনকি এই গরমে পশুপাখিরাও কষ্ট আছে। মাঠে ফলা ফসলগুলোও নষ্ট হয়ে যাওয়ার মতো। আমাদের এই কষ্ট দূর করে আল্লাহ যাতে বৃষ্টি দেন তাই সকলে মিলে ‘ইসতিসকার’ নামাজ আদায় করলাম। আমাদের দোয়া কবুল হলে আল্লাহ ঠিক বৃষ্টি দিবেন।

মোনাজাত পরিচালনাকারী আলহাজ মাওলানা আনোয়ার হোসাইন বলেন, মানবজাতি যখন সীমাহীনভাবে স্বেচ্ছাচারিতা করেন, তখন আল্লাহ মানুষকে সঠিক পথে আনার জন্য এই প্রাকৃতিক দুর্যোগ দিয়ে থাকেন। মহানবী হযরত মুহাম্মদ (সা.) তার সময় থেকেই সাহাবীদের নিয়ে এই নামাজ আদায় করতেন। আমরা আজ মোনাজাতের মাধ্যমে আল্লাহর দরবারে গুনা মাফ চেয়েছি। আল্লাহ আমাদের সকলের গুনাহ মাফ করে এই দাবদাহ নামের প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করবেন।