- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

শঙ্কায় জাতীয় হকি দলের ভবিষৎ!

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির আগে চীনের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার কথা থাকলেও, করোনার বাঁধা আর আর্থিক সমস্যার কারণে আপাতত প্রস্ততি ম্যাচের কোনো পরিকল্পনা নেই ফেডারেশনের। জানিয়েছেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ। তবে মূল ম্যাচের আগে, ভালো মানের বিদেশি দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ না খেলতে পারলে, খেলোয়াড়দের পারফরম্যান্সে ব্যাঘাত ঘটতে পারে বলে মনে করেন কোচ মাহাবুব হারুন।

এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিতে অভিষেকের অপেক্ষায় বাংলাদেশ। আয়োজক হিসেবে ৬ দলের এই আসরে খেলার সুযোগ পেয়েছে লাল-সবুজরা। করোনার মাঝেও দীর্ঘদিন পর ঘরের মাঠে আন্তর্জাতিক আসর। তাই জোর প্রস্তুতি জিমি-আশরাফুলদের।

মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের নীল টার্ফে, কোচ মাহাবুব হারুনের পাঠশালায় সকাল-বিকাল কঠোর অনুশীলনে ব্যস্ত সময় পার করছে জাতীয় হকি দল। যেখানে ফিটনেসের পাশাপাশি টেকনিক্যাল দিকগুলোর ওপর গুরুত্ব দিয়েছে কোচ। আগামী ১১ থেকে ১৯ মার্চ অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস ট্রফির ষষ্ঠ আসর। এর আগে ফেব্রুয়ারির মাঝামাঝি ক্যাম্পে থাকা ৩২ খেলোয়াড় থেকে ১৮ জনের চুড়ান্ত দল বেছে নেবেন কোচ। আসরের আগেই চীনের সাথে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনার বাঁধা আর আর্থিক সমস্যার কারণে আপাতত প্রস্ততি ম্যাচের কোনো পরিকল্পনা নেই ফেডারেশনের।

কোভিডের বর্তমান পরিস্থিতি ভালো নয় বলে বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জানান, এই মুহূর্তে বিদেশি দলগুলোকে এনে প্রস্তুতি ম্যাচ খেলানোর তেমন সম্ভাবনা নেই। আর আর্থিক সমস্যা রয়েছে। এটা মুখ্য বিষয়। সার্ভিসেস দলগুলোর সাথে জাতীয় দল প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের তৈরি করবে।

এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিতে ভারত, পাকিস্তান, জাপানের মতো শক্তিশালী দলের সঙ্গে লড়াই করবে বাংলাদেশ। তাইতো আসরের আগে, ভালো মানের বিদেশি দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ না খেলতে পারলে।

খেলোয়াড়দের পারফরম্যান্সে ব্যাঘাত ঘটতে পারে বলে জাতীয় দলের কোচ মাহাবুব হারুন জানান, আমার চাওয়া ফেডারেশনকে জানিয়েছি। প্রস্ততি ম্যাচ খেলতে না পারলে খেলোয়াড়দের ক্ষতি হবে। যদি চারটা ম্যাচ খেলতে পারতাম তাহলে খেলোয়াড়দের দুর্বল জায়গাগুলো শুধরে নিতে পারতো। নিজেদের মধ্য প্রস্তুতি ম্যাচ খেললে সমস্যাগুলো বের করা সম্ভব হবে না।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়ে ক্যাম্পে যোগ দিয়েছেন নতুন মুখ ফরোয়ার্ড দেবাশীষ কুমার রায়। কঠোর পরিশ্রম আর অধ্যাবসায়ের মাধ্যমে মুল স্কোয়াডে জায়গা করে নেয়ার স্বপ্ন এই তরুণ ফরোয়ার্ডের। ১১ মার্চ নিজেদের প্রথম ম্যাচে মালেয়েশিয়ার বিপক্ষে লড়বে স্বাগতিক বাংলাদেশ।