- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

রেড জোনে সাধারণ ছুটি থাকবে ১০ জেলায়

করোনাভাইরাস প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূলের জন্য সরকার দেশের ১০টি জেলার বিভিন্ন এলাকা লাল অঞ্চল বা রেড জোন হিসেবে চিহ্নিত করে সাধারণ ছুটি ঘোষণা করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার (২১জুন) দিবাগত রাতে এ ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে ।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে রেড জোন ঘোষিত জেলাগুলো হলো চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মোলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর। প্রজ্ঞাপনে বলা হয়, লাল অঞ্চল ঘোষিত এলাকায় নির্দিষ্ট সময়ের জন্য শর্তসাপেক্ষে সাধারণ ছুটি ঘোষণা করা হলো।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, লাল অঞ্চল ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ‘লাল অঞ্চল ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত ও অত্র এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে। এসব এলাকায় জরুরি পরিসেবা সাধারণ ছুটির আওতা বর্হিভূত থাকবে।’

চট্টগ্রামে সরকার ঘোষিত রেড জোনের মধ্যে যেসব এলাকাগুলো আছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড নম্বর ১০ উত্তর কাট্টালি (বিসিক শিল্প নগরী ব্যতীত এলাকা)। এ এলাকায় গত ১৭ জুন লাল অঞ্চল ঘোষণা করা হয়। পরবর্তী ২১ দিন লাল অঞ্চলের মেয়াদ নির্ধারণ করা হয়েছে। এ এলাকায় ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

বগুড়া জেলার পৌরসভা চেলোপাড়া, নাটাই পাড়া, নারুলী, জলেশ্বরী তলা, সূত্রাপুর, মালতিনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়ি ও কলোনি এলাকা গত ১৪ জুন রেড জোন ঘোষণা করা হয়। পরবর্তী ২১ দিন রেড জোনের মেয়াদ নির্ধারণ করে ২১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

চুয়াডাঙা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের পুরানপুর গ্রামের রিফিউজি কলোনি ও ৭ নম্বর ওয়ার্ডের থানাপাড়া এলাকা গত ১৭ জুন রেড জোন এলাকা ঘোষণা করা হয়। এ তারিখ থেকে পরবর্তী ২১ দিন এ ঘোষণা বহাল থাকবে। এ এলাকায় ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল ইউনিয়নের ক্যাথলিক মিশন রোড, রুপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর এবং শ্রীমঙ্গল পৌরসভার কালিঘাট রোড ও শ্যামলী এলাকা। কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের নন্দনগর, কাদিপুর ইউনিয়নের মনসুর এবং কুলাউড়া পৌরসভার মাগুর ও মনসুর এলাকায় ১৪ জুন রেড জোন ঘোষণা করে তার মেয়াদ নির্ধারণ করা হয় পরবর্তী ২১ দিন পর্যন্ত। এসব এলাকায় ২১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রুপগঞ্জ ইউনিয়ন (উত্তরে বালু ব্রীজ, দক্ষিণে কায়েতপাড়া, পূর্বে কায়েতপাড়া ও পশ্চিমে কাঞ্চন পৌরসভা) এলাকায় ১১ জুন রেড জোন ঘোষণা করে তার মেয়াদ নির্ধারণ করা হয় পরবর্তী ২১ দিন পর্যন্ত। এসব এলাকায় ২১ জুন থেকে আগামী ২ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

হবিগঞ্জ পৌরসভার ৬ ও ৯ নম্বর ওয়ার্ড, চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউনিয়ন, উবাহাটা ইউনিয়ন ও রাণীগাঁও ইউনিয়ন এবং চুনারুঘাট পৌরসভা। আজমিরীগঞ্জ উপজেলার সদর ইউনিয়ন ও মাধবপুর পৌরসভা এলাকা। মুন্সীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের মাঠপাড়া এলাকা এলাকায় ১৮ জুন রেড জোন ঘোষণা করে তার মেয়াদ নির্ধারণ করা হয় পরবর্তী ২১ দিন পর্যন্ত। এসব এলাকায় ২১ জুন থেকে আগামী ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া মুন্সীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের মাঠপাড়া এলাকায় ১৭ জুন ছুটি ঘোষণা করে পরবর্তী ২১ দিন অর্থাৎ ২১ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

এ ছাড়া কুমিল্লা সিটি করপোরেশনের তিন নম্বর ওয়ার্ডের কালিয়াজুরি, রেইসকোর্স, শাসনগাছা, ১০ নম্বর ওয়ার্ডের ঝাউতলা, কান্দিরপাড়, পুলিশ লাইন, বাদুরতলা, ১২ নম্বর ওয়ার্ডের নানুয়ার দিঘির পাড়, নবাববাড়ি চৌমুহনী, দিগাম্বরীতলা এবং ১৩ নম্বর ওয়ার্ডের টমটম ব্রীজ, থিরাপুকুর পাড় ও দক্ষিণ চর্থা এলাকায় ২১ জুন থেকে আগামী ৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া যশোরের অভয়নগর উপজেলার চলিশিয়া, পিয়ারা ও বাঘুটিয়া ইউনিয়ন এবং অভয়নগর পৌরসভার ২, ৪, ৫, ৬ ও ৯ নম্বর ওয়ার্ড। চৌগাছা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড, ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ড , কেশবপুর পৌরসভার ১ ও ৩ নম্বর ওয়ার্ড, যশোর সদর পৌরসভার ৪ ও ৬ নম্বর ওয়ার্ড এবং আরবপুর ও উপশহর ইউনিয়ন, বেনাপুল পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ড ও শার্শা ইউনিয়ন। ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়ন, অভয়নগর উপজেলার শ্রীধরপুর ইউনিয়ন এবং মাদারীপুর পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ নম্বর ওয়ার্ড, বাহাদুরপুর, দুধখালী, ঝাউদি, মস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন।

শিবচর পৌরসভার ১, ৪ ও ৫ নম্বর ওয়ার্ড, শিবচর দ্বিতীয় খণ্ড, বহেরাতরা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরের চর ও পাঁচ্চরের ইউনিয়ন। কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮, ৯ নম্বর ওয়ার্ড, ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন এবং রাজৈর পৌরসভার ১, ২, ৩, ৫, ৬ ও ৮ নম্বর ওয়ার্ড ও বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর ইউনিয়নে এ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।