- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

রফতানি লক্ষ্যমাত্রা ৬ বিলিয়ন মার্কিন ডলার কমেছে:বানিজ্যমন্ত্রী

বানিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন,চলতি অর্থবছরে (২০২০-২১) জন্য পণ্য ও সেবা খাতের রফতানি লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে ।

বৃহস্পতিবার অনলাইন প্লাটফর্মে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থবছরে রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৫৪ বিলিয়ন মার্কিন ডলার। সেই হিসাবে এ বছর রফতানি লক্ষ্যমাত্রা ৬ বিলিয়ন মার্কিন ডলার কমেছে। করোনা পরিস্থিতির কারণে ২০১৯-২০ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কমেছে ২৫ দশমিক ২৮ শতাংশ। প্রবৃদ্ধি কমেছে ১৪ দশমিক ৮০ ভাগ। সবকিছু বিবেচনায় নিয়ে ২০২০-২১ অর্থবছরের জন্য সেবা ও পণ্য খাত মিলিয়ে মোট ৪৮ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৯.৭৯ শতাংশ। এরমধ্যে পণ্যখাতে ৪১ বিলিয়ন ডলার ও সেবা খাতে ৭ বিলিয়ন মার্কিন ডলার ধরা হয়েছে।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণের ক্ষেত্রে গত দুই বছরের রফতানি লক্ষ্যমাত্রা এবং এর বিপরীতে অর্জন হার ও প্রবৃদ্ধির হার বিবেচনায় নেয়া হয়েছে। বিশ্ব বাণিজ্যে করোনার নেতিবাচক প্রভাবের ফলে মার্চ, এপ্রিল ও মে মাসে পণ্য খাতে রফতানি আয় যথাক্রমে পূর্ববর্তী বছরের তুলনায় ১৮.১৯ শতাংশ, ৮২.৮৫ শতাংশ ও ৬১.৮৭ শতাংশ হ্রাস পেয়েছে। আর জুন মাসে ২.৫ শতাংশ হ্রাস পেয়েছে। তবে সঠিক নীতি অনুসরণ ও সময়ানুগ বাস্তবায়ন নিশ্চিত করা গেলে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।

গত অর্থবছরে (২০১৯-২০) রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো ৫৪ বিলিয়ন ডলার। পণ্য খাতে রফতানির টার্গেট সাড়ে ৪৫ বিলিয়ন ও সার্ভিস সেক্টরে সাড়ে ৮ বিলিয়ন ডলার। উভয় খতে রফতানি আয় হয়েছে ৪০ দশমিক ০৬ বিলিয়ন ডলার।