মুক্তির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনার সূচনাপাঠ ছিল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি এমনটিই বলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সেই ধারাবাহিকতায় বাঙালি অর্জন করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

রোববার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে নওগাঁর আত্রাই উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হাজার বছরের ইতিহাসে বাঙালির জন্য কখনও স্বাধীন রাষ্ট্র ছিল না। বঙ্গবন্ধুই ঘুমন্ত বাঙালি জাতিকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত করেছেন। সকলকে সংগঠিত করে স্বাধীনতা সংগ্রামের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। ইতিহাসের পাতায় আরও বহু বাঙালি নেতা স্বাধীনতার স্বপ্ন দেখেছেন, চেষ্টা চালিয়েছেন কিন্তু সফল হননি। বঙ্গবন্ধুই সেই সফলতা এনে দিয়েছেন এবং সেই কারণেই বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি।

তথ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার দীর্ঘদিন পর আওয়ামী লীগ সরকারের হাতধরে আসছে একের পর এক সাফল্য। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে ভিক্ষুক মুক্ত হয়েছে বাংলাদেশ। গৃহহীনরা পেয়েছে ঘর। যা কখনও কেউ ভাবেনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, স্থানীয় সংসদ সদস্য আলহাজ মো. আনোয়ার হোসেন হেলাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আত্রাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল। অনুষ্ঠানে দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।