- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পেশাগত মানের অবনতি হয়েছে: রাশিয়া

ছবি: পার্সটুডে।

মধ্যপ্রাচ্য থেকে রাশিয়াকে বেরিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে একজন মার্কিন কর্মকর্তা যে বক্তব্য দিয়েছেন তার তীব্র সমালোচনা করেছে মস্কো। রাশিয়া বলেছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরনের কাণ্ডজ্ঞানহীন বক্তব্যের পরিমাণ বেড়ে যাওয়ার ঘটনা প্রমাণ করছে, ওই মন্ত্রণালয়ের পেশাগত মানে ধস নেমেছে। খবর পার্সটুডে।

আমেরিকার মধ্যপ্রাচ্য বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড শেংকার বৃহস্পতিবার এক বক্তব্যে অভিযোগ করেন, রাশিয়া মধ্যপ্রাচ্যে ধ্বংসাত্মক তৎপরতা চালাচ্ছে। তিনি বলেন, মার্কিন সরকার এই অঞ্চল থেকে রাশিয়াকে বের করে দেয়ার জন্য গত ৪৫ বছর ধরে চেষ্টা চালাচ্ছে।

তার ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (৫জুন) এক বিবৃতিতে বলেছে, পেশাগত মানের দিক দিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবনতি ঘটেছে।

মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী এমন সময় মধ্যপ্রাচ্যে ধ্বংসাত্মক তৎপরতার জন্য রাশিয়াকে অভিযুক্ত করলেন যখন এই অঞ্চলের সব সংকটের প্রধান হোতা আমেরিকা।

আমেরিকার সমর্থিত উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলো ২০১১ সাল থেকে সিরিয়ায় এবং ২০১৪ সাল থেকে ইরাকে ভয়াবহ ধ্বংসযজ্ঞ চালায়। মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইহুদিবাদী ইসরাইলের অনুকূলে ঘুরিয়ে দেয়ার এ প্রচেষ্টায় আমেরিকাকে সহযোগিতা করে সৌদি আরবসহ আরো কিছু মিত্র দেশ।