- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

মার্কিন নিষেধাজ্ঞার হুমকি গ্রহণযোগ্য নয়: ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের নীতির কঠোর সমালোচনা করেছেন। রাশিয়ার নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্পের বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপের উদ্যোগ নেয়ার পর এই সমালোচনা করলেন ইউরোপের শীর্ষ কূটনীতিক। পার্সটুডে।

তিনি বলেন, শত্রুদের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের নীতির কারণে ইউরোপের দেশগুলো বিভিন্ন দেশের সঙ্গে বৈধ ব্যবসা বাণিজ্য করতে গিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইসলামি প্রজাতন্ত্র ইরান, কিউবা এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার সমালোচনা করে বোরেল বলেন, বিশ্বের বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির ওপর আমেরিকার ইচ্ছা চাপিয়ে দেয়ার এই নীতির বিরোধিতা করে ইউরোপীয় ইউনিয়ন।

জোসেফ বোরেল বলেন, ইউরোপীয় কোম্পানি ও স্বার্থের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা আরোপ কিংবা নিষেধাজ্ঞা আরোপের হুমকির নীতি দিন দিন বেড়ে চলেছে যা গভীর উদ্বেগের কারণ।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান আরো বলেন, আমেরিকার সঙ্গে যেসব ক্ষেত্রে মতবিরোধ দেখা দেয় তা আলোচনার মাধ্যমে সমাধান করা যায় কিন্তু নিষেধাজ্ঞা আরোপের হুমকি কোনোভাবে গ্রহণযোগ্য নয়।