শরীরের সাথে মানসিক স্বাস্থ্য ভালো রাখা অত্যন্ত জরুরি। বিশেষ করে করোনাকালীন অনেকেই মানসিক সমস্যায় ভুগছেন। করোনার জন্যে সদ্য বিদায়ী বছরজুড়ে ছিলো লকডাউনসহ নানান বিধিনিষেধ। এ সময়ে অনেকেই মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়েছেন। এজন্য মানসিকভাবে সুস্থ থাকতে নতুন বছরের শুরুতেই ঠিক করে নিন কিভাবে কাটাবেন গোট বছর। এ বিষয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ শটস এ প্রকাশিত পরামর্শ তুলে ধরা হলো:-

# বাস্তব লক্ষ্য নির্ধারণ করুন: একটি নতুন বছর আমাদের নতুনভাবে আশা দেখায় এবং সব কিছু নতুন ভাবে শুরুর সুযোগ দেয়। তবে আমরা চাপে পড়ে এমন কিছু লক্ষ্য নির্ধারণ করি যা অর্জন সম্ভব হয় না। এতে করে আত্মবিশ্বাস কমে যায়, যা মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব পড়ে। এজন্য বাস্তববাদী হন। এমন লক্ষ্য নির্ধারণ করুন যা অর্জন করা সম্ভব।

# নিজেকে মূল্য দেওয়া: নিজেকে ছোট মনে করা সবচেয়ে খারাপ কাজ। এটি আপনার কাজকেও বাধাগ্রস্ত করতে পারে। এজন্য প্রথমে নিজের কাজের প্রতি শ্রদ্ধাশীল হন। আপনি যা পচ্ছন্দ করেন বা করতে চান তার জন্য সময় দেন।

# শরীরের খেয়াল রাখা: মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য শরীর ভালো রাখাও জরুরি। এজন্য নিয়মিত খাওয়া দাওয়া করুন, পর্যাপ্ত পরিমাণে পানি খান। এছাড়াও প্রতিদিন পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন।

# ইতিবাচক মানুষের সাথে চলাফেরা: এমন মানুষের সাথে চলাফেরা করুন যারা আপনার উপকারে আসতে পারে। মানুষ সামাজিক জীব। এজন্য আশেপাশের মানুষ জীবনে প্রভাব ফেলে। সেই হিসেবে আপনার বন্ধু মহল নির্বাচনে সচেতন হতে হবে। সবার সাথে বিশ্বাসের জায়গাটাগড়ে তুলুন।

# না বলতে শেখা: সবার আগে আপনি আপনার নিজের কথা ভাবুন। আপনার কাছে কারো সাথে চলাফেরা করা বিরক্তির কারণ মনে হতে পারে সেক্ষেত্রে নিজেকে ওই জায়গা থেকে দূরে রাখুন, না বলুন।

# সাহায্যের জন্য বলুন: নিজের অনুভতিগুলো ভিতরে রেখে দেবেন না। সমস্যা হলে পাশের মানুষের সাথে ভাগাভাগি করে নিন। তাদের কাছে সাহায্য চান।