গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাতে বিপর্যস্ত স্পেন। তুষার ঝড় ফিলোমেনার কবলে পড়ে তুষারে ঢেকে গেছে দেশটির অর্ধেকের বেশি অংশ। মাদ্রিদের তাপমাত্রা মাইনাস ১৪ ডিগ্রিতে নামার আশঙ্কা প্রকাশ করেছে দেশটির আবহাওয়া অফিস।

ব্যাপক তুষারপাতে সড়ক ও ট্রেন বন্ধ থাকায় ঘণ্টার পর ঘণ্টা পায়ে হেঁটে কর্মস্থলে যেতে হচ্ছে দেশটির নাগরিকদের। পাশাপাশি ব্যাহত হচ্ছে চলমান মহামারী করোনা ভাইরাসের ভ্যাকসিন সরবরাহের কাজও।

মাদ্রিদে তুষার-ঝড় ফিলোমেনার কারণে গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাত হয়েছে। স্পেনের প্রায় ২০ হাজার কিলোমিটার সড়ক এখন বরফের পুরু আস্তরের নিচে। কোনো কোনো জায়গায় ৪০ সেন্টিমিটার পর্যন্ত বরফ জমেছে। রাস্তাঘাটে আটকা পড়েছে যানবাহন, যেখানে খাবার ও পানি ছাড়া প্রায় ১২ ঘণ্টা ধরে আটকে রয়েছে অনেকে।

এখন পর্যন্ত প্রায় ৫শ’ সড়কে আটকে পড়া দেড় হাজারের বেশি মানুষকে উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। বন্ধ ঘোষণা করা হয়েছে মাদ্রিদ বিমানবন্দর।

মাদ্রিদের হাসপাতালগুলোতে রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। তার ওপর সড়ক ও ট্রেন চলাচল বন্ধ থাকায় কর্মস্থলে যেতে পারছেন না তারা। যে কারণে স্বাস্থ্যকর্মীদের অনেকেই নির্ধারিত কর্ম-ঘণ্টার দ্বিগুণ-তিনগুণ কাজ করছেন। কেউ কেউ প্রাণের ঝুঁকি নিয়ে ঘণ্টার পর ঘণ্টা ধরে দীর্ঘ পথ হেঁটে কর্মস্থলে যাচ্ছেন।

এ সপ্তাহেই মাদ্রিদের তাপমাত্রা মাইনাস ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় টানা তুষারপাতের কারণে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। দেশটির অন্তত দশটি প্রদেশে এরই মধ্যে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা।

এর আগে, বরফে আটকা পড়ে এবং ঠাণ্ডায় জমে দু’জনের মৃত্যু হয়েছে। এছাড়া বরফ জমে উপচে পড়া নদীর পানিতে গাড়ি ভেসে গিয়ে আরও দু’জনের মৃত্যু হয়েছে।