- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

ভুটান ভারতীয় কৃষকদের সেচের পানি আটকে দিয়েছে

ছবি: সাউথ এশিয়ান মনিটর।

আন্তর্জাতিক ডেস্ক:  সীমান্তে চীনা বাহিনীর হাতে ২০ জনের বেশি ভারতীয় সেনা নিহত হওয়া ও ভারতের প্রতি নেপালের আগ্রাসী মনোভাব নিয়ে আলোচনায় যখন ভারতের সবাই মশগুল তখন আরেক প্রতিবেশী দেশ ভুটান আটকে দিয়েছে, ভারতের আসাম রাজ্যের বাকসা জেলার কৃষকদের সেচের পানি । ইস্টমোজো।

জেলার ২৬টি রাজস্ব গ্রামের প্রায় ৬,০০০ কৃষক তাদের ধান ক্ষেত্রে সেচ দেয়ার জন্য ভুটানের কৃত্রিম নালা, যেগুলোকে স্থানীয় ভাষায় দং বলা হয়, এর পানি ব্যবহার করে। কিন্তু কয়েকদিন আগে কোন কারণ ছাড়াই ভুটান এই পানি বন্ধ করে দেয়। এতে জেলায় ভুটানের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে।

ভারতীয় কৃষকদের পানি দেয়া বন্ধ করায় ভুটান সরকারের বিরুদ্ধে সোমবার (২২জুন) বিক্ষোভ করেছে আসামের বাকসা জেলার কৃষক সংগঠনগুলো। তারা বিষয়টি নিয়ে ভুটান সরকারের সঙ্গে কথা বলছে কেন্দ্রের প্রতি দাবি জানায়।

কৃষকরা বলে যে, গত প্রায় সাত দশক ধরে আসামের কৃষকদের পানি সরবরাহ করে আসছে ভুটান সরকার। তাই সীমান্তবর্তী গ্রামগুলোর কৃষকদের পানি সরবরাহ অব্যাহত রাখতে ভুটান সরকারের প্রতি আহ্বান জানায় তারা।

বিক্ষোভে অংশ নেয়া এক কৃষক নারোরাম নারজারি বলেন, গত বছরের মতো এবারো আমরা ধান লাগানোর প্রস্তুতি নেই। কিন্তু শিগগিরই আমরা বুঝতে পারি যে, ভুটান নালা দিয়ে পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। এটা আমাদের জন্য বিপর্যয় ডেকে আনবে।

আরেক কৃষক শেওয়ালি বরগিয়ারি ব্যাখ্যা করে বলেন যে, প্রতিবছর এই সময়ে সীমান্ত এলাকার কৃষকরা সামদ্রপ ঝংখারে প্রবেশ করে কালানদী থেকে পানি সেচ খালগুলোতে প্রবেশের ব্যবস্থা করে দেয়। কিন্তু এবার করোনা মহামারির কারণে ভুটান সরকার খালে পানি আনার জন্য কোন কৃষককে ভুটানে প্রবেশ করতে দিতে রাজি হয়নি।

কৃষকরা সমস্যা নিয়ে ভুটান সরকারের সঙ্গে আলোচনা করতে রাজ্য সরকারের প্রতিও আহ্বান জানায়। পাশাপাশি আগামীতেও কেউ যেন কৃষকদের জমিতে পানি আসা আটকাতে না পারে সেই ব্যবস্থা নিতে সরকারের কাছে দাবি জানানো হয়।