- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

ভারতের তিনটি এলাকা নিয়ে নেপালের নতুন মানচিত্রে

আন্তর্জাতিক ডেস্ক: লাদাখে চীনের সঙ্গে সীমান্ত সমস্যার মধ্যেই আরও এক সীমান্ত সমস্যা তৈরি করেছে নেপাল। নেপালের প্রধানমন্ত্রীর সরকার সম্প্রতি দেশের নতুন মানচিত্র পার্লামেন্টে পাস করিয়েছে । খবর ভয়েস অব আমেরিকা।

নেপাল সেখানে স্থান দিয়েছে ভারতের তিনটি এলাকা। এবার তাদের দাবি বিহারের এক অঞ্চল। নেপাল সীমান্তে বিহারের পূর্ব চম্পারণ জেলায় বাঁধ বাঁধার কাজ করছিলো বিহারের জল সম্পদ দফতর।

সেই কাজ বন্ধ করে দিয়েছে নেপাল। তাদের দাবি, ওই এলাকা নেপালের ভূখণ্ডে পড়ে। বিহার সরকারের তরফে জানানো হয়েছে, লাল বাকি নদীতে বাঁধ বাঁধার কাজ জোর করে থামিয়ে দিয়েছে নেপাল সরকার। বহুদিন আগে থেকেই লাল বাকি নদীতে ওই বাঁধ ছিল। হঠাৎ করে তারা কাজে বাধা দিয়েছে।বিহার সরকার নেপালের সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসা করার চেষ্টা করেছিল। কিন্তু তাতে কান দেয়নি নেপাল। ফলে বিহার সরকার পুরো বিষয়টি জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও দিল্লিতে নেপালি দূতাবাসে।

দেশের নতুন মানচিত্রে উত্তরাখণ্ডের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরাকে স্থান দিয়েছে নেপাল সরকার। এক্ষেত্রে ভারতের আপত্তিতে তারা কান দেয়নি। ওই মানচিত্র নেপালের সংসদে পাসও হয়ে গিয়েছে।গত ১৩ই জুন নেপালের সংসদের নিম্নকক্ষে নতুন মানচিত্রটি পাস হয়। তখনই আপত্তি করেছিল ভারত। দিল্লির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এভাবে দেশের সীমানা বাড়িয়ে নেওয়া ভারত ভালো ভাবে নিচ্ছে না।বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বিবৃতিতে বলেন, আমরা লক্ষ করেছি, নেপালের সংসদে মানচিত্র বদলের জন্য বিল পাস হয়েছে। ওই মানচিত্রে ভারতের অংশ অন্তর্ভূক্ত করা হয়েছে। এ ব্যাপারে আগেই আমরা আমাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছি।