- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

বিশ্ব শিগগিরই স্বাভাবিক ছন্দে ফিরবে না : বিশ্বস্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক: পুরোবিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় ১ কোটি ৩৭ লাখে । মৃত্যু হয়েছে এখন পর্যন্ত ৫ লাখ ৮৬ হাজার ৯৭৪ জনের। লাফিয়ে লাফিয়ে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। মানব সভ্যতা কবে আগের মতো স্বাভাবিক ছন্দে ফিরবে?এর উত্তর জানা নেই কারোর। এর সন্তোষজনক কোনো উত্তর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও মহাপরিচালক টেডরোস আধানম গেব্রেয়িসাসও দিতে পারলেন না । খবর জি নিউজের।

করোনা মহামারির পরবর্তী পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে ডব্লিউএইচওর মহাপরিচালক বলেন, আগের মতো স্বাভাবিক ছন্দে ফেরার কোনো সম্ভাবনাই অদূর ভবিষ্যতে নেই! উল্টো যদি সব স্বাস্থ্যবিধি ঠিক মতো মেনে চলা না হয়, সেক্ষেত্রে সমস্যা আরো বাড়বে বলেই জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ছয় মাস ধরে বিশ্ব করোনার সঙ্গে লড়াই করছে। কিন্তু ছয় মাস পরেও কয়েকটি দেশে করোনা যে হারে ছড়াচ্ছে, তাতে আরো ভয়াবহ পরিস্থিতির দিকেই এগোচ্ছে পুরো বিশ্ব। বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। আমেরিকা আর দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হচ্ছে।

কিছুটা অভিযোগের সুরে টেডরোস আধানম গেব্রেয়িসাস বলেন, করোনা মোকাবিলার ক্ষেত্রে বেশ কয়েকটি দেশ ভুল পথেই এগোচ্ছে। সংক্রমণ রুখতে যদি ন্যূনতম বিধিনিষেধ না মানা হয়, সেক্ষেত্রে পরিস্থিতি যে আরো খারাপের দিকে যাবে, সেটাই স্বাভাবিক!

এদিকে এই মুহূর্তে স্কুল, কলেজ না খোলার অনুরোধ জানিয়েছে ডব্লিউএইচওর মহাপরিচালক। তিনি জানান, পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল, কলেজ খোলা যাবে। তিনি জানান, আমেরিকার বেশ কিছু জায়গায় নতুন করে লকডাউন চালু করার প্রয়োজন।