- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

বিদেশি অর্থ এবং হস্তক্ষেপ দায়ী লেবাননে সহিংসতার জন্য: ফাহমি

আন্তর্জাতিক ডেস্ক:  দেশে সম্প্রতি যে সহিংসতা এবং সড়ক অবরোধের ঘটনা ঘটেছে তার পেছনে বিদেশি ইন্ধন ছিলো অভিযোগ করেছেন লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ ফাহমি বলেছেন। তিনি বলেন, বাইরের শক্তি বিক্ষোভকারী সাজিয়ে এই সহিংসতা ঘটিয়েছে এবং এতে তারা অর্থ ঢেলেছে। পার্সটুডে।

শুক্রবার (২৬জুন) লেবাননের আল-মানার টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন মোহাম্মদ ফাহমি। তিনি বলেন, বিদেশি মদদে যারা সহিংসতায় যুক্ত হয়েছে তাদেরকে বিচারের আওতায় আনা হবে। তিনি সুস্পষ্টভাবে বলেন, সাম্প্রতিক সহিংসতার পেছনে বিদেশী মদ এবং হস্তক্ষেপ ছিল; এ ব্যাপারে লেবানন সরকারের কাছে শক্ত তথ্য-প্রমাণ রয়েছে।

চলতি মাসের প্রথমদিকে লেবাননের কয়েকটি শহরে বিক্ষোভের নামে সহিংসতা চালানো হয়েছে। এসময় বিক্ষোভকারীরা লেবাননের রাস্তায় রাস্তায় টায়ার জ্বালিয়ে উল্লাস করে এবং সরকারের পদত্যাগ দাবি করে। লেবাননের মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের মূল্য বেড়ে যাওয়ার অজুহাত তুলে তারা সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে।

সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে লেবাননের ত্রিপোলি শহরে। সেখানে বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিরাপত্তা বাহিনী টিয়ারগ্যাস ব্যবহার করে। ওই সময় প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছিলেন, তার সরকারের বিরুদ্ধে ক্যু’ ঘটানোর জন্য এই বিক্ষোভ-সহিংসতার আয়োজন করা হয়েছে।